ভিডিও কলে অংশগ্রহণকারীর সীমা বাড়ালো হোয়াটসঅ্যাপ

ভিডিও কলে অংশগ্রহণকারীর সংখ্যা বাড়িয়ে দ্বিগুণ করেছে ফেইসবুক মালিকানাধীন চ্যাটিং সেবা হোয়াটসঅ্যাপ। এখন একসঙ্গে সর্বোচ্চ আটজন অংশ নিতে পারবেন গ্রুপ কলে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2020, 03:12 PM
Updated : 28 April 2020, 03:12 PM

অ্যাপটি নতুন সংস্করণে আপডেট করে ভিডিও কলে অংশগ্রহণকারীর সংখ্যা বাড়াতে পারবেন গ্রাহক। অবশ্য এখানে একটি শর্তও আছে। একসঙ্গে আটজন গ্রুপ কলে অংশ নিতে চাইলে সবার হোয়াটসঅ্যাপই সর্বশেষ সংস্করণের হতে হবে।

হোয়াটসঅ্যাপ থেকে গ্রুপ ভিডিও কল করতে হলে সরাসরি 'গ্রুপ চ্যাট' থেকে কল করা যাবে বা একজনকে কল করে পরবর্তীতে অন্যদেরকে যুক্ত করা যাবে বলে প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ।

এই ভিডিও কলগুলোতেও এন্ড-টু-এন্ড এনক্রিপশন থাকবে বলে ওয়েবসাইটে দাবি করেছে হোয়াটসঅ্যাপ।

সম্প্রতি গুগল ডুয়োতে ভিডিও কলে অংশগ্রহণকারীর সর্বোচ্চ সীমা করা হয়েছে ১২ জন। অন্যদিকে অ্যাপলের ফেইসটাইমে সর্বোচ্চ ৩২ জন, স্কাইপ এবং ফেইসবুকের নতুন মেসেঞ্জার রুমস সেবায় ৫০ জন এবং জুমের বিনামূল্যের সংস্করণে সর্বোচ্চ ১০০ জন অংশ নিতে পারেন। অংশগ্রহণকারীর সর্বোচ্চ সীমা বিবেচনায় তাই অনেকটা পিছিয়েই রয়েছে হোয়াটসঅ্যাপ।

আপাতত শুধু আইওএস ডিভাইসের জন্য আনা হয়েছে হোয়াটসঅ্যাপ ভিডিও কলে অংশগ্রহণকারীর নতুন সর্বোচ্চ সীমা।

এখন পর্যন্ত অ্যান্ড্রয়েডের জন্য গুগল প্লে স্টোরে আসেনি হোয়াটসঅ্যাপের নতুন সংস্করণটি। তবে, অ্যান্ড্রয়েড গ্রাহক চাইলে সরাসরি হোয়াটসঅ্যাপ ওয়েবসাইট থেকে নতুন সংস্করণের এপিকে ফাইল ডাউনলোড করে নিতে পারবেন বলে প্রতিবেদনে জানিয়েছেন এমএসপাওয়ারইউজার।