আরও ৭৫ দেশে ‘মেসেঞ্জার কিডস’ আনলো ফেইসবুক

নতুন আরও ৭৫টি দেশের জন্য নিজেদের ‘মেসেঞ্জার কিডস’ আনছে ফেইসবুক। করোনাভাইরাস মহামারীর সময়ে শিশুরাও যাতে মেসেঞ্জারের মাধ্যমে বন্ধু ও পরিবারের সঙ্গে যোগাযোগ রাখতে পারে, সে লক্ষ্যে করা হচ্ছে কাজটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2020, 02:20 PM
Updated : 22 April 2020, 02:20 PM

অনুর্ধ্ব ১৩ বছর বয়সীদের জন্য মেসেজিং সেবা ‘মেসেঞ্জার কিডস’ তৈরি করেছিল ফেইসবুক। মেসেজিং সেবাটিতে নিজ নিজ শিশুকে নজরে রাখতে পারেন অভিভাবকরা। সম্প্রতি মেসেঞ্জার কিডসে শিশুদের নিরাপত্তা বাড়াতে আরও তিনটি অপ্ট-ইন পন্থা নিয়ে এসেছে ফেইসবুক, অভিভাবকরা পন্থা তিনটির সাহায্যে আরও সুরক্ষিত রাখতে পারবেন শিশুদেরকে। -- খবর প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের।

নতুন যে তিন ‘অপ্ট-ইন’ পন্থা এসেছে, তাতে অভিভাবকদের নিয়ন্ত্রণ ক্ষমতা আরও বেড়েছে। প্রথম অপ্ট ইন পন্থাটিকে বলা হচ্ছে ‘সুপারভাইজড ফ্রেন্ডশিপ’। এই অপশনটির মাধ্যমে শিশুরা কার সঙ্গে বন্ধুত্ব করছে তা দেখতে ও নিয়ন্ত্রণ করতে পারবেন অভিভাবকরা। ‘ফ্রেন্ড রিকোয়েস্ট’ পাওয়ার পর অভিভাবক ঠিক করে দিতে পারবেন শিশু ওই ব্যক্তিকে বন্ধুতালিকায় আশ্রয় দেবে কিনা। অভিভাবকের অনুমোদন ছাড়া শিশুর বন্ধুতালিকায় যোগ হতে পারবেন না কোনো ব্যক্তি।

শিশু যদি ভুলে কাউকে বন্ধু তালিকায় যোগ করেও ফেলে, তাতেও সমস্যা নেই। নিজ ড্যাশবোর্ড থেকে ওই ব্যক্তিকে আনফ্রেন্ড করে দিতে পারবেন অভিভাবকরা।

বাকি দুটির মধ্যে একটি হচ্ছে, শিশুকে কোনো চ্যাটিং গ্রুপে যোগ করার ক্ষমতা বড়দের কাউকে দেওয়া। এ বিষয়টি শিক্ষকদেরকে সহযোগিতা করবে। অভিভাবকের অনুমতি পেলে পড়ালেখা সংশ্লিষ্ট গ্রুপ চ্যাটিংয়ে শিশুকে যোগ করে নিতে পারবেন শিক্ষক। ফলে অনলাইনে শিক্ষাদান আরও সহজ হয়ে যাবে শিক্ষকের জন্য।

তৃতীয় পন্থাটির মাধ্যমে নির্বাচিত ব্যক্তিদের জন্য শিশুর নাম ও ছবি ঠিক করে দিতে পারবেন অভিভাবকরা। তবে, এ সুযোগটি এখন শুধু যুক্তরাষ্ট্র, কানাডা এবং লাতিন আমেরিকার অভিভাবকরা পাবেন।