বিজ্ঞাপনে ডিএসএ‌লআর 'ছাড়তেই পারছে না' হুয়াওয়ে!

ডিএসএলআর ক্যামেরা বা যে কোনো ক্যামেরা ছাড়তে না পারা হয়তো দোষের কিছু নয়। কিন্তু সেই ক্যামেরায় তোলা ছবিকে মোবাইল ফোনে তোলা বলে চালিয়ে দেওয়া কতোটা সততার প্রকাশ? আর সেটি যদি করে স্বয়ং মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠানটি?

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2020, 10:17 AM
Updated : 21 April 2020, 10:20 AM

মোবাইল ফোন নির্মাতা হুয়াওয়ের বিরুদ্ধে এমন অভিযোগ আগেও উঠেছিল। নতুন করে ফের একই অভিযোগ ওঠায় এবার ক্ষমা চেয়েছে চীনা প্রতিষ্ঠানটি।

কিছুদিন আগেই ‘স্মার্টফোন আলোকচিত্র প্রতিযোগিতা’র প্রচারণা চালিয়েছিল হুয়াওয়ে। ওই প্রতিযোগিতার প্রচারণা ভিডিওতে ডিএসএলআর ক্যামেরায় তোলা ছবি ব্যবহার করে হুয়াওয়ে দাবি করেছিল, ছবিগুলো তাদের “স্মার্টফোনে তোলা”। কিন্তু শেষ রক্ষা হয়নি। বিষয়টি ধরা পড়ে যায় আলোকচিত্রী হুয়াপেঙ ঝাও-এর চোখে। -- খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর।

আলোকচিত্রী হুয়াপেঙ ঝাও ২০১৮ সালের ‘আইফোন ফটোগ্রাফি অ্যাওয়ার্ডস’ আসরে দ্বিতীয় হয়েছিলেন। হুয়াওয়ের ওই প্রচারণা ভিডিও’র দুটি ছবি নিকন ডি৮৫০ ক্যামেরায় তোলা বলে দাবি করেছেন তিনি।

ক্ষমা চেয়ে আত্মপক্ষ সমর্থনে হুয়াওয়ে বলছে, ওই ছবিগুলো ব্যবহারের মূল উদ্দেশ্য ছিলো ভোক্তাদেরকে অনলাইন গ্যালারিতে থাকা ছবি শেয়ারে উদ্বুদ্ধ করা।

এ নিয়ে চারবার একই ধরনের পরিস্থিতির সম্মুখীন হলো হুয়াওয়ে।           

এর আগে ২০১৬ সালে, ক্যানন ইওএস ৫ডি মার্ক ৩-এ তোলা ছবি দিয়ে নিজেদের পি৯ ফোনের প্রচারণা চালিয়েছিল হুয়াওয়ে।  এরপর ২০১৮ সালে ডিএসএলআর ক্যামেরায় তোলা ছবিকে নিজেদের নোভা ৩ স্মার্টফোনের সেলফি বলে চালিয়ে দেওয়ার চেষ্টা করেছিল প্রতিষ্ঠানটি। এ ছাড়াও গত বছর পি৩০ সিরিজের প্রচারণা চালাতে ডিএসএলআরে তোলা ছবি ব্যবহার করেছিল হুয়াওয়ে।