শিশুদের জনপ্রিয় গেইম ওয়েবকিনজের ডেটা বেহাত

শিশুদের অনলাইন গেইম ‘ওয়েবকিনজ ওয়ার্ল্ড’-এর দুই কোটি ৩০ লাখ খেলোয়াড়ের ডেটা ফাঁস করেছে এক হ্যাকার। ডার্ক ওয়েবে দেওয়া হয়েছে খেলোয়াড়দের ইউজারনেইম ও পাসওয়ার্ড।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2020, 01:15 PM
Updated : 19 April 2020, 01:15 PM

ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস জানায়, কানাডিয়ান খেলনা নির্মাতা প্রতিষ্ঠান গানজ-এর এই গেইমটির ডেটাবেইজের একটি অংশ জনপ্রিয় এক হ্যাকিং ফোরামে প্রকাশ করেন পরিচিতি গোপন করা ওই হ্যাকার। গত মাসের শুরুতেই হ্যাকিংয়ের ঘটনাটি ঘটে।

প্রতিবেদনটি বলছে, “অনলাইনের আপলোড করা এক গিগাবাইটের ফাইলটিতে ২২৯৮২৩১৯টি ইউজারনেইম ও সেগুলোর পাসওয়ার্ড রয়েছে, পাসওয়ার্ডগুলো এমডি৫-ক্রিপ্ট অ্যালগরিদম দিয়ে এনক্রিপ্ট করা।”

গেইমের ওয়েবসাইটের একটি ওয়েব ফর্মের ‘এসকিউএল ইনজেকশন’ ত্রুটি কাজে লাগিয়ে হ্যাকার গেইমের ডেটাবেইজ অ্যাকসেস করেছেন বলেও দাবি করা হয়েছে।

২০০৫ সালে উন্মোচন করা হয় খেলনা দিয়ে সাজানো ওয়েবকিনজ গেইমটি। শিশুদের গেইম হিসেবে জনপ্রিয়তার দিক থেকে শীর্ষে থাকা ডিজনির ক্লাব পেঙ্গুইনের পরেই রয়েছে ওয়েবকিনজ ওয়ার্ল্ড।

হ্যাকার যে দুর্বলতা কাজে লাগিয়ে গেইমের ডেটাবেইজ অ্যাকসেস করেছেন তা ইতোমধ্যেই সারানো হয়েছে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে গানজ বলেছে, ১৮ মাস ধরে যে অ্যাকাউন্টগুলো অকেজো রয়েছে সেগুলো আর্কাইভ করা হয়েছে।

প্রতিষ্ঠানটি জানায়, “নিরাপত্তার কারণে আর্কাইভ কার্যক্রমের সময় এই অ্যাকাউন্টগুলোর ইউজারনেইম এবং পাসওয়ার্ড ছাড়া সব তথ্য সরিয়ে ফেলা হয়েছে। দয়া করে জেনে রাখুন, অ্যাকাউন্ট সাত বছর অকেজো থাকলে গানজ সেগুলো মুছে ফেলবে।”

“আপনি যদি কোনো আর্কাইভ অ্যাকাউন্ট পুনরায় সক্রিয় করতে চান এবং আপনার লগইন ক্রেডেনশিয়াল মনে থাকে, তাহলে সংক্রিয় পুনরুদ্ধার প্রক্রিয়া কাজে লাগাতে ওয়েবকিনজ অ্যাকাউন্টে লগইন করুন । ২৪ ঘন্টা পর আপনি আপনার অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবেন।”