ছবি ফাঁস: স্মার্ট ডেবিট কার্ডে নজর গুগলের

অ্যাপল ক্রেডিট কার্ডের সাফল্যের পর এবারে সম্ভবত প্লাস্টিকের তৈরি এবং ভার্চুয়াল স্মার্ট ডেবিট কার্ড বানাতে কাজ করছে গুগলও।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2020, 09:55 AM
Updated : 19 April 2020, 09:55 AM

ডেবিট কার্ডটির মাধ্যমে অনলাইনের পাশাপাশি খুচরা বিক্রয়কেন্দ্রগুলো থেকে কেনাকাটা করা যাবে বলেই ধারণা করা হচ্ছে।

প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ জানায়, এক সূত্রের মাধ্যমে কার্ড ও সংশ্লিষ্ট কিছু ছবি তাদের হাতে এসেছে। প্রযুক্তি সাইটটি আরও জানাচ্ছে, গুগল এজন্য অ্যাপও তৈরি করছে বলে জানিয়েছে ভিন্ন একটি সূত্র।

গুগলের ওই অ্যাপের সঙ্গে যুক্ত থাকবে স্মার্ট ডেবিট কার্ডটি। অ্যাপের মাধ্যমে সহজে লেনদেন পর্যবেক্ষণ, ব্যালান্স দেখতে ও অ্যাকাউন্ট লক করতে পারবেন গ্রাহক।

সিটি এবং স্ট্যানফোর্ড ফেডারেল ক্রেডিট ইউনিয়নসহ বিভিন্ন অংশীদার ব্যাংক কার্ডটির সহকারী ব্র্যান্ড হিসেবে থাকবে বলেও উল্লেখ করেছে টেকক্রাঞ্চের প্রতিবেদন।

গুগল পে বা জিপে সেবার মাধ্যমে বর্তমানে অন্যান্য ফিজিকাল ডেবিট কার্ড যোগ করে ‘পিয়ার-টু-পিয়ার’ লেনদেন করতে পারেন গ্রাহক।

গ্রাহক কী কেনাকাটা করছেন সেই লেনদেনের ডেটা ব্যবহার করে বিজ্ঞাপনী প্রচারণা বা টার্গেটিং আরও উন্নত করতে পারে সার্চ ইঞ্জিন জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি, প্রতিবেদনে এমনটাও দাবি করা হয়েছে।

গ্রাহকের স্মার্টফোনে গুগল স্মার্ট ডেবিট কার্ডের ভার্চুয়াল সংস্করণের মাধ্যমে ব্লুটুথ লেনদন করা যেতে পারে বলেও ধারণা করা হচ্ছে।