নিজস্ব প্রসেসরে নজর গুগলের

পিক্সেল ফোন এবং ক্রোমবুকের জন্য গুগল নিজস্ব প্রসেসর বানাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। এটি সামনের বছরের শুরুতে পিক্সেল ফোনে এবং প্রসেসরের পরের সংস্করণ ক্রোমবুকে ব্যবহার করা হতে পারে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2020, 09:25 AM
Updated : 15 April 2020, 09:25 AM

নিজেদের ডিভাইসগুলোর জন্য অনেক আগে থেকেই নিজস্ব প্রসেসর ব্যবহার করছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। এবার গুগলও নিজস্ব হার্ডওয়্যারের জন্য একই পথে এগোচ্ছে বলেই ধারণা মিলছে-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

গুগলের এই প্রসেসরের সাংকেতিক নাম বলা হয়েছে ‘হোয়াইটচ্যাপেল’। স্যামসাংয়ের ৫-ন্যানোমিটার প্রযুক্তি ব্যবহার করেই বানানো হচ্ছে এই প্রসেসর। আট-কোরের এআরএম প্রসেসর হতে পারে এটি।

প্রসেসরগুলো হয়তো এমনভাবে বানানো হবে যাতে গুগলের মেশিন লার্নিং প্রযুক্তি আরও ভালোভাবে কাজ করে। আর এর একটি নির্দিষ্ট অংশ থাকবে শুধু গুগল অ্যাসিস্টেন্টের কার্যকরিতা বাড়ানোর জন্য।

নিজেদের ডিভাইসের অন্যান্য কাজের জন্য এখনও চিপ বানায় গুগল। কিছু পিক্সেল ফোনে রয়েছে গুগলের নিরাপত্তা চিপ ‘টাইটান এম’। আর পিক্সেল ৪ ডিভাইসে রয়েছে ‘পিক্সেল নিউরাল কোর’ নামের কম্পোজার চিপ।

বর্তমানে পিক্সেল ফোনগুলোর মূল প্রসেসর বানিয়ে থাকে কোয়ালকম। ডিভাইসগুলোর জন্য গুগল কাস্টমাইজড চিপ বানানো শুরু করলে এই ডিভাইসগুলো কার্যকরিতা বাড়বে বলেই ধারণা করা হচ্ছে।

গুগলের এই পদক্ষেপ বড় ধাক্কা হতে পারে কোয়ালকমের জন্য। বর্তমানে বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোনেই ব্যবহার করা হয় কোয়ালকমের প্রসেসর। শুধু হুয়াওয়ে এবং কিছু স্যামসাং ডিভাইসে কোয়ালকমের প্রসেসর ব্যবহার করা হয় না বলেও জানানো হয়েছে।