ফোল্ডএবল ফোনে এখনও ক্ষতির খাতায় হুয়াওয়ে

ফোল্ডএবল স্মার্টফোন মেইট এক্স বিক্রি করতে গিয়ে লাভ তো দূরের কথা বরং ক্ষতির মুখে পড়েছে হুয়াওয়ে, এমনটাই দাবি করলেন ফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠানটির এক শীর্ষ কর্মকর্তা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2020, 09:52 AM
Updated : 12 April 2020, 10:18 AM

এর কারণও ব্যাখ্যা করেছেন ইউ চেংডং নামের ওই কর্মকর্তা। বাজারের অন্যান্য ফোল্ডএবল স্মার্টফোনের চেয়ে হুয়াওয়ের মেইট এক্স-এর দাম যথেষ্টই বেশি রাখতে হয়েছে-- প্রায় ২২০০ মার্কিন ডলার। কারণ, বিশেষ এই মডেলের ফোন সেট তৈরির খরচও বেশি। 

ইউ চেংডং প্রতিষ্ঠানটির ভোক্তা ব্যবসা বিভাগের প্রধান। মেইট এক্স প্রকল্পে এ পর্যন্ত হুয়াওয়ের ক্ষতি ছয় থেকে সাত কোটি মার্কিন ডলার বলে জানিয়েছেন তিনি -- খবর আইএএনএস-এর।

একদিকে নির্মাণ খরচ বেশি, অন্যদিকে নিষেধাজ্ঞার কারণে ইউটিউব, গুগল ম্যাপস এবং গুগল প্লে’র মতো মার্কিন প্রতিষ্ঠানের তৈরি অ্যাপগুলো রাখা যাচ্ছে না হুয়াওয়ের ফোনে। ফলে, চীনের বাইরে স্মার্টফোন বিক্রিতে চ্যালেঞ্জের মুখেই আছে প্রতিষ্ঠানটি।

ইউ চেংডং অবশ্য গ্রাহকদেরকে আশ্বস্ত করেছেন যে, মার্কিন প্রযুক্তি ছাড়াও ঠিকঠাক থাকবে হুয়াওয়ের ফোন। বড় মুখ করে তিনি বলেছেন, চলতি বছর গবেষণা ও উন্নয়নে (আরঅ্যান্ডডি) বিনিয়োগের দিক থেকে দ্বিতীয় অবস্থানে চলে আসবে তার প্রতিষ্ঠান।

গত বছর আরঅ্যান্ডডি খাতে বরাদ্দের বিচারে তৃতীয় অবস্থানে ছিল হুয়াওয়ে।

ইউ আরও বলেন, প্রতিদ্বন্দ্বীরা একশ’ কোটি ইউয়ান (১৪ কোটি ডলারের কিছু বেশি) বিনিয়োগ করে খুব কমই। সেখানে হুয়াওয়ে বিনিয়োগ করছে দুই হাজার কোটি মার্কিন ডলার।

২০১৯ সালে আরঅ্যান্ডডি খাতে হুয়াওয়ে বিনিয়োগ করেছে ১৮৫০ কোটি মার্কিন ডলার, যা প্রতিষ্ঠানের মোট আয়ের ১৫.৩ শতাংশ।

আপাতত লোকসানের খাতায় থাকলেও মেইট এক্স নিয়ে আশাবাদী ইউ চেংডং। তার মতে, নমনীয় পর্দার দাম কমলে এর থেকে লাভ করা সম্ভব।