গুগলের জন্য এক্সিনস চিপ বানাচ্ছে স্যামসাং

গুগলের জন্য কাস্টমাইজড এক্সিনস চিপ তৈরি করছে দক্ষিণ কোরিয়ান ইলেকট্রনিক্স জায়ান্ট স্যামসাং। অন্তত তেমন তথ্যই পাওয়া গেলে সাম্প্রতিক বেশ কিছু প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2020, 08:13 AM
Updated : 11 April 2020, 08:13 AM

স্যামসাংয়ের তৈরি এক্সিনস চিপে থাকবে দুটি কর্টেক্স-এ৭৮, দুটি এ৭৬ এবং চারটি এ৫৫ কোর। জিপিইউ হিসেবে দেখা মিলবে এআরএম প্রযুক্তির নতুন কাঠামোর ভিত্তিতে তৈরি মালি এমপি২০-এর, এটির সাংকেতিক নাম দেওয়া হয়েছে বোর। -- খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর।

এদিকে, জিএসএমএরিনা জানিয়েছে, এক্সিনস চিপে এ৭৮ এবং বোর অন্তর্ভুক্ত করার বিষয়টি এখনও আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি। স্যামসাংয়ের পাঁচ ন্যানোমিটার এলপিই প্রযুক্তিতে তৈরি কাস্টমাইজড এক্সিনস চিপটি এ বছরই চলে আসার কথা রয়েছে।

কাস্টমাইজড এক্সিনস এসওসি-এ স্যামসাংয়ের পরিবর্তে গুগলের নিজস্ব ভিজুয়াল কোর আইএসপি এবং নিউরাল প্রসেসিং ইঞ্জিন বা এনপিইউ অন্তর্ভুক্ত করার কথা রয়েছে। ভবিষ্যতে এক্সিনস প্রযুক্তির প্রসেসর নিয়ে বড় মাপের পরিকল্পনা রয়েছে স্যামসাংয়ের। মংগুজ সিপিইউ কোর থেকে স্টক এএআরএম কোরে চলে আসার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। এমনকি, দীর্ঘসময় ধরে ব্যবহৃত মালি জিপিইউ ব্যবহার করাও বাদ দিতে চাইছে প্রতিষ্ঠানটি।

ব্রডক্যাম, ইনটেল, এনভিডিয়া ও কোয়ালকমের মতো প্রতিষ্ঠান থেকে চিপ নকশাকারীদেরকে গুগল নিজ প্রতিষ্ঠানে নিয়ে আসতে চাইছে বলে খবর ছড়িয়েছিল গত বছর। কিন্তু এখন মনে হচ্ছে, চিপের জন্য স্যামসাংয়ের এক্সিনস লাইনকে বেছে নিয়েছে প্রতিষ্ঠানটি।

আসন্ন অকুলাস এআর এবং ভিআর পণ্যে এক্সিনস চিপসেট ব্যবহার করবে ফেইসবুক এমন খবরও উঠে এসেছে বেশ কিছু প্রতিবেদনে।