করোনাভাইরাস: সমাবর্তনে অংশ নিলো রোবট প্রতিনিধি!

করোনাভাইরাসের কারণে স্নাতক সমাবর্তনে সশরীরে উপস্থিত হতে না পেরে, সেখানে নিজ নিজ রোবট প্রতিনিধি পাঠিয়েছেন জাপানি এক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 April 2020, 01:09 PM
Updated : 6 April 2020, 01:09 PM

সমাবর্তনে কালো টুপি ও গাউন পরা রোবট প্রতিনিধিদের পাঠিয়ে স্নাতক সনদ বুঝে নিয়েছেন এবং ছবিও তুলেছেন জাপানের টোকিও’র বিজনেস ব্রেকথ্রু (বিবিটি) ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। – খবর প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের।

পুরো সময়টিতেই অবশ্য জুম কনফারেন্স কলের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত ছিলেন শিক্ষার্থীরা। রোবটগুলোর মাথার স্থানে ডিজিটাল ট্যাবলেট বসানো ছিল বলে প্রতিবেদনে উল্লেখ করেছে সিনেট। ওই ট্যাবলেটগুলোতে শিক্ষার্থীরা উপস্থিত হয়েছিলেন জুম ভিডিও কলের মাধ্যমে।

মার্চের ২৮ তারিখ টোকিও’র হোটেল গ্র্যান্ড প্যালেসে অনুষ্ঠিত হয়েছে অনুষ্ঠানটি।    

ছবি: বিবিটি ইউনিভার্সিটি

এক বিবৃতিতে একজন শিক্ষার্থী বলেছেন, “আমি যখন ভর্তি হয়েছিলাম, তখন কখনও ভাবিনি আমাকে স্নাতক সমাবর্তনে উপস্থিত হতে অ্যাভাটার পরিচালনা করতে হবে। তারপরও বলবো, জনসম্মুখে ডিপ্লোমা গ্রহণ করার অভিনব এক অভিজ্ঞতা এটি”।

সিনেট জানিয়েছে, প্রতিনিধি হিসেবে ‘নিউমি টেলিপ্রেজেন্স রোবট’ ব্যবহার করা হয়েছিল। ওই ধাঁচের রোবটগুলো শুধু সমাবর্তনে নয়, ভ্রমণের ক্ষেত্রেও মানুষের প্রতিনিধি হিসেবে কাজ করতে পারে।

গত বছর অল নিপ্পন এয়ারওয়েজ এরকম একটি সুযোগও নিয়ে এসেছিল। দূরবর্তী স্থানগুলোতে প্রতিনিধি হিসেবে নিউমি রোবট পাঠিয়ে ভ্রমণের সুযোগ করে দিয়েছিল প্রতিষ্ঠানটি। ভ্রমণস্থল থেকে ২কে রেজুলিউশনের ভিডিও পাঠিয়ে মূল অংশগ্রহণকারীদেরকে আশপাশের পরিবেশ দেখানোর কথা ছিল রোবটটির।