করোনাভাইরাস: চট্টগ্রামে চালু হল টেলিমেডিসিন সেবা

করোনাভাইরাস সংক্রমণের সন্দেহ হলেই টেলিফোনে পরামর্শ নিতে পারবেন যে কেউ। চট্টগ্রামের কিছু যুবক মিলে চালু করেছেন এই সেবা কার্যক্রম।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2020, 11:03 AM
Updated : 5 April 2020, 11:26 AM

চট্টগ্রামের বিভিন্ন স্কুল থেকে ১৯৯৮ সালে এসএসসি পাশ করা কিছু তরুণের এই উদ্যোগে যুক্ত হয়েছেন আরও অনেকে।

উদ্যোক্তাদের একজন প্রকৌশলী কামরুল ইসলাম ভূঁইয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, চিকিৎসক এবং বিভিন্ন পেশার ব্যক্তিরা মিলে এ উদ্যোগ নিয়েছেন। তাদের মধ্যে ডাক্তাররা দিচ্ছেন টেলিমেডিসিন সেবা। আর অন্যরা দিচ্ছেন নানা রকম সহায়তা।

চিকিৎসাকর্মী ও চিকিৎসকদের বিভিন্ন সহায়তা সরঞ্জামও সরবরাহ করা হচ্ছে ‘গ্লোবাল কেয়ার’ নামের এই প্ল্যাটফর্ম থেকে।

গত ২৬ মার্চ থেকে চালু হওয়া এ সেবায় ০৯৬৩৮ ২০০ ৬০০ নম্বরে ফোন করে যে কেউ করোনাভাইরাস সংক্রমণ সংক্রান্ত সেবা নিতে পারছেন। এর সাথে সম্পৃক্ত রয়েছেন প্রায় ৩০ জন চিকিৎসক। তবে এ সংখ্যা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে বলে দাবি কামরুলের।

তিনি জানান, টেলিমেডিসিন সেবার পাশাপাশি তারা চিকিৎসক ও চিকিৎসাকর্মীদের সহয়তা সরঞ্জামও সরবরাহ করছেন। পিপিই, মাস্ক, গ্লাভসসহ বিভিন্ন সরঞ্জাম বিতরণ করছেন তারা।

তিনি বলেন, “করোনাভাইরাস সংক্রমণটি বৈশ্বিক মহামারিতে পরিণত হয়েছে। আমাদের অনেক বন্ধু দেশের বাইরে অবস্থান করছেন সেখান থেকে তারা আমাদের সাথে আইডিয়া শেয়ার করছেন।

“পাশাপাশি কিছু টেকনিক্যাল সাপোর্টও দিচ্ছে। ডাক্তারদের জন্য পিপিই ছাড়াও তারা বিভিন্ন স্থান থেকে আরও কিছু সরঞ্জাম সংগ্রহের চেষ্টা করছেন।”

এই দলটির সাথে থাকা চিকিৎসক মো. রিদওয়ান জানান, সেবাপ্রার্থীদের ফোন  রিসিভের জন্য তারা একটি অ্যাপের সহায়তা নিয়েছেন। কেউ ফোন করলে তাদের কার্যক্রমের সাথে সম্পৃক্ত সব চিকিৎসকের মোবাইলে একসাথে ফোন যায়। যিনি ফ্রি থাকেন তিনি ফোন কল রিসিভ করে সেবা দিয়ে থাকেন। প্রতিদিন তারা অন্তত ৬০টি ফোন পাচ্ছেন।

তিনি বলেন, “অনেকে আতঙ্কিত হয়েই আমাদের ফোন করছেন স্বাস্থ্যগত বিষয় জানার জন্য। সাধারণ মানুষের জ্বর হলেও একটি ভয় কাজ করছে করোনাভাইরাস সংক্রমণের।”