এআই স্টার্টআপ ‘ভয়সিস’ অ্যাপল মালিকানায়

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করা স্টার্টআপ ‘ভয়সিস’কে কিনে নিয়েছে অ্যাপল। ডিজিটাল ভয়েস অ্যাসিস্টেন্টকে মানুষের স্বাভাবিক ভাষা বুঝতে সহযোগিতা করার মতো প্রযুক্তি রয়েছে ভয়সিস-এর হাতে। ধারণা করা হচ্ছে, সিরিকে আরও উন্নত করতেই প্রতিষ্ঠানটি কিনেছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2020, 04:02 PM
Updated : 4 April 2020, 04:02 PM

এতোদিন শপিং অ্যাপের ভয়েস অ্যাসিস্টেন্টকে উন্নত করার কাজ করেছে কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক স্টার্টআপ প্রতিষ্ঠানটি। ডিজিটাল অ্যাসিস্টেন্ট যাতে ব্যবহারকারীদের অনুরোধ আরও সহজে বুঝতে পারে সে লক্ষ্যে কাজ করতো ভয়সিস। প্রতিষ্ঠানটি কেনার খবরটি সম্পর্কে নিশ্চিত করেছে অ্যাপল। -- খবর অ্যাপল বিষয়ক সংবাদদাতা ম্যাকরিউমার্সের।

গ্রাহক ডেটাবেজ ও কৃত্রিম বুদ্ধিমত্তা টুলের সমন্বয়ে সুনির্দিষ্ট পণ্য, সেবা এবং শব্দ বুঝে গ্রাহক অভিজ্ঞতাকে “সহজতর. দ্রুততর এবং আরও জ্ঞাত” করে তোলার কাজ করা হয় বলে নিজ ওয়েবসাইটে লিখে রেখেছিল ভয়সিস। ওই ওয়েবসাইট এখন অফলাইনে বলে উল্লেখ করেছে ম্যাকরিউমার্স।          

ধারণা করা হচ্ছে, সিরিকে স্বাভাবিক ভাষায় আরও উন্নত করে তুলতে ভয়সিসের প্রযুক্তি ব্যবহার করতে পারে অ্যাপল - ব্লুমবার্গের বরাত দিয়ে জানিয়েছে ম্যাকরিউমার্স। এআই প্রতিষ্ঠানটি কেনার খবর নিশ্চিত করে অ্যাপল বলেছে, “অ্যাপল কিছু সময় পরপর ছোট প্রযুক্তি প্রতিষ্ঠান কিনে থাকে, এবং সাধারণত আমরা পরিকল্পনার উদ্দেশ্য বা লক্ষ্য নিয়ে আলোচনা করি না”। 

গত পাঁচ বছরে টুরি, ভোকালআইকিউ, পারসেপশিও, ইমোশেন্ট, জেনর এআই, ইত্যাদি একাধিক এআই স্টার্টআপ কিনেছে অ্যাপল।