মার্কিন ফুড ব্যাংকে কোটি ডলার অনুদান বেজোসের

করোনাভাইরাস বাস্তবতায় চাকরি হারানো মার্কিনীদের পাশে দাঁড়িয়েছেন মার্কিন ধনকুবের জেফ বেজোস। যুক্তরাষ্ট্রের ফুড ব্যাংকগুলোতে ১০ কোটি ডলার অনুদান দিচ্ছেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2020, 03:06 PM
Updated : 4 April 2020, 03:06 PM

মূলত ‘ফিডিং আমেরিকা’ নামে শিকাগোভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠানে অনুদান দিচ্ছেন তিনি। যুক্তরাষ্ট্রজুড়ে দুইশ’রও বেশি ফুড ব্যাংক রয়েছে সংস্থাটির। সম্প্রতি ইন্সটাগ্রামে ছবি পোস্ট করে অনুদান প্রসঙ্গে জানিয়েছেন বেজোস। -- খবর মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর।

ওই পোস্টে ফুড ব্যাংকের একটি ছবির নিচে বেজোস ক্যাপশনে লিখেছেন, “সাধারণ সময়েও মার্কিন বাসাবাড়িতে খাদ্য নিরাপত্তাহীনতা একটি বড় সমস্যা, এবং দূর্ভাগ্যজনকভাবে কোভিড-১৯ এর কারণে ওই উদ্বেগ বেড়েছে”। রেস্তোরা এবং বিনামূল্যে খাবার বিতরণ করে এমন বহু গীর্জা করোনাভাইরাস মহামারীতে বন্ধ রয়েছে বলেও উল্লেখ করেছেন তিনি।

অন্যদিকে ফিডিং আমেরিকার প্রধান নির্বাহী ক্লেয়ার বেবিনো-ফন্টেনো অনুদান পেয়ে বলেছেন “এই অনুদান আমাদের ইতিহাসে একক বৃহত্তম উপহার, যা আমাদের লাখো প্রতিবেশীর মুখে এই কঠিন পরিস্থিতি চলাকালে খাবার তুলে দেবে।”

অন্যরাও যাতে সংস্থাটির মাধ্যমে বিপদগ্রস্থদের পাশে দাঁড়াতে পারে, সেজন্য নিজ ইন্সটাগ্রাম বায়োতে সংস্থাটির লিংক দিয়ে রেখেছেন বেজোস। ওই লিংকের পাশে যোগ করেছেন- “যদি আপনি সাহায্য করতে চান”।

করোনাভাইরাস সাহায্য প্রচেষ্টায় এর আগেও অংশ নিয়েছেন বেজোস। মার্চের ২৩ তারিখ প্রায় ১২ জন মিলে দুই কোটি ৭০ লাখ ডলার অনুদান সংগ্রহ করেছেন খাদ্য নিরাপত্তা ও বাসস্থানের জন্য। ওই ১২ জনের এক জন ছিলেন জেফ বেজোস। তবে, তিনি কতো অনুদান দিয়েছিলেন, তা জানা যায়নি।

মার্চের শেষে অ্যামাজন কর্মী ও অংশীদারদের জন্যও দুই কোটি ৫০ লাখ ডলার অনুদান দিয়েছেন মার্কিন এ ধনকুবের।