‘জুমবম্বিং’ ঠেকাতে জুমে আসছে ‘পাসওয়ার্ড ও ওয়েটিং রুম’

নিরাপত্তার বিষয়টি আমলে নিয়ে দ্রুতই সাড়া দিচ্ছে ভিডিও কনফারেন্সিং অ্যাপ জুম। প্ল্যাটফর্মের ভার্চুয়াল মিটিংয়ে অনুপ্রবেশ বা ‘জুমবম্বিং’ ঠেকাতে নতুন ‘পাসওয়ার্ড ও ওয়েটিং রুম’ ফিচার আনছে অ্যাপটি।।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2020, 10:11 AM
Updated : 4 April 2020, 10:11 AM

অতীতে জুম প্ল্যাটফর্মের ভার্চুয়াল মিটিংয়ে অনুপ্রবেশ করে পর্নোগ্রাফিক কনটেন্ট শেয়ার করার মতো ঘটনাও ঘটেছে। এমন সমস্যার সমাধানে নিজেদের প্ল্যাটফর্মের প্রতিটি অনলাইন মিটিংয়ে ‘বাই-ডিফল্ট’ পাসওয়ার্ড ও ওয়েটিং রুম নিয়ে আসার পরিকল্পনা করেছে জুম। এপ্রিলের পাঁচ তারিখ থেকেই পরিবর্তনগুলো চোখে পড়বে জুম ব্যবহারকারীদের। -- খবর প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের।

এরইমধ্যে অবশ্য নতুন মিটিং, ইন্সট্যান্ট মিটিং এবং মিটিং আইডি নিয়ে কোনো মিটিংয়ে যোগ দিলেই বাই-ডিফল্ট জুম পাসওয়ার্ড চালু হয়ে যাচ্ছে। আর এপ্রিলের পাঁচ তারিখে যে পরিবর্তনটি আসছে, সেটির মাধ্যমে আগে থেকে ঠিক করে রাখা জুম মিটিংয়ে যোগ দিতে গেলেও পাসওয়ার্ডের প্রয়োজন পড়বে। পাসওয়ার্ড দেওয়ার পর ভার্চুয়াল অপেক্ষা কক্ষে নিয়ে যাওয়া হবে ব্যবহারকারীকে।

শুধু মিটিংয়ের আয়োজক ওই অপেক্ষা কক্ষটি থেকে মিটিংয়ে নিয়ে যেতে পারবেন ব্যবহারকারীকে। চাইলে অপেক্ষা কক্ষ থেকে একজন একজন করে বাছাই করে বা সবাইকে একত্রে মিটিংয়ে প্রবেশের অনুমতিও দিতে পারবেন আয়োজক।

বিশ্বের বিভিন্ন দেশের সরকার জনসাধারণকে করোনাভাইরাস সংক্রমণ এড়াতে বাসায় অবস্থান নিতে বলার পর জুমের ব্যবহার আগের তুলনায় অনেক বেড়েছে। সে সঙ্গে নানাবিধ নিরাপত্তা সমস্যা ও প্রশ্নের সম্মুখীন হচ্ছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী এরিক ইউয়ান আগামী ৯০ দিনের মধ্যে সমস্যা সমাধানের পরিকল্পনার কথা জানিয়েছেন। নিরাপত্তা সমস্যা সমাধানে ফিচার আপডেট বন্ধ রাখার সিদ্ধান্তও জানিয়েছেন তিনি।