বিনামূল্যে ভেন্টিলেটর সরবরাহের পরিকল্পনা টেসলার

মহামারী আকারে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাস মোকাবেলায় হাসপাতালগুলোতে বিনামূল্যে ভেন্টিলেটর সরবরাহের পরিকল্পনা করছে টেসলা। প্রতিষ্ঠানের কাছে এফডিএ অনুমোদিত বাড়তি ভেন্টিলেটর রয়েছে বলে মঙ্গলবার জানিয়েছেন প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্ক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2020, 03:15 PM
Updated : 1 April 2020, 03:15 PM

যে অঞ্চলগুলোতে টেসলা গাড়ি সরবরাহ করে সে অঞ্চলগুলোতে এই ভেন্টিলেটরগুলো সরবরাহ করা যেতে পারে বলে জানিয়েছেন মাস্ক-- খবর আইএএনএস-এর।

টুইট বার্তায় টেসলা প্রধান বলেন, “ডিভাইস এবং সরবরাহ খরচের জন্য কোনো মূল্য দিতে হবে না। একমাত্র আবশ্যিকতা হলো, ভেন্টিলেটরগুলো রোগীর জন্য তাৎক্ষণিকভাবে দরকার হতে হবে, গুদামে মজুদ করার জন্য নয়। দয়া করে আমাকে বা @টেসলাকে জানান।”

ঠিক কতো সংখ্যক ভেন্টিলেটর আছে জানতে চাইলে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি প্রতিষ্ঠানটি। আর এক্ষেত্রে যে অনুরোধ আসবে সেগুলো কীভাবে প্রাধান্য দিয়ে সাজানো হবে তাও জানানো হয়নি।

দ্রুত ছড়াতে থাকা করোনাভাইরাস মোকাবেলায় ভেন্টিলেটর এবং অন্যান্য মেডিক্যাল সরঞ্জাম বানাতে গাড়ি নির্মাতা এবং অ্যারোস্পেস প্রতিষ্ঠানগুলোর কাছে আবেদন জানিয়েছে বিশ্বের বিভিন্ন দেশের সরকার।

ইতোমধ্যেই বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃত্যু ৪২ হাজার পেরিয়ে গেছে। আক্রান্তের সংখ্যা পেরিয়েছে ৮ লাখ।

চলতি সপ্তাহের শুরুতে ফোর্ড মোটর বলে, করোনাভাইরাসে আক্রান্ত রোগীর চিকিৎসায় ১০০ দিনের মধ্যে মিশিগানের একটি কারখানায় জেনারেল ইলেকট্রিকের স্বাস্থ্যসেবা ইউনিটের সঙ্গে মিলে ৫০ হাজার ভেন্টিলেটর উৎপাদন করা হবে। এরপর থেকে চাহিদা অনুযায়ী মাসে ৩০ হাজার ভেন্টিলেটর বানানো যেতে পারে।