এআর ডিসপ্লে নির্মাতা ‘প্লেসি’ ফেইসবুকের কব্জায়

অগমেন্টেডে রিয়েলিটি প্রযুক্তির মাইক্রো-এলইডি পর্দা নির্মাতা ব্রিটিশ প্রতিষ্ঠান ‘প্লেসি’ এখন কার্যত ফেইসবুকের অধীনে কাজ করবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2020, 10:05 AM
Updated : 31 March 2020, 10:05 AM

ফেইসবুক কিনে নেয়নি প্লেসিকে, এর বদলে দুটি প্রতিষ্ঠানের মধ্যে দীর্ঘমেয়াদী চুক্তি সম্পন্ন হয়েছে যার মাধ্যমে প্লেসির এলইডি নির্মাণে গবেষণা এবং পরিচালনা পুরোপুরি চলে যাবে ফেইসবুকের অধীনে।

সোমবার নতুন প্রতিষ্ঠানটি আয়ত্তে নেওয়ার বিষয়টি আনুষ্ঠানিক বিবৃতিতে জানিয়েছে ফেইসবুক। -- খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর।

তবে, এই কর্তৃত্ব হাতবদলে কী পরিমাণ অর্থের লেনদেন হয়েছে, তা প্রকাশ করেনি কোনো প্রতিষ্ঠানই।

ডিসপ্লে প্রযুক্তি নিয়ে কাজ করে থাকে প্লেসি। এলইডি পর্দা নির্মাণ, নকশা ও উৎপাদনের কাজ করে থাকে প্রতিষ্ঠানটি। প্লেসি ডিসপ্লে উৎপাদনের কাজ করে ইংল্যান্ডের প্লেমাউথে অবস্থিত নিজ কারখানাতেই।

“ভবিষ্যত এআর ও ভিআর পণ্যে সম্ভাব্য ব্যবহারের জন্য ফেইসবুকের নমুনা ও মাইক্রোএলইডি তৈরিতে সহায়তা করতে নতুন দীর্ঘমেয়াদী চুক্তির অধীনে প্লেসি নিজ কর্মকাণ্ড ও উৎপাদান সক্ষমতা এবং নিজেদের কিছু আইপি-এর লাইসেন্স দেবে।” – বিবৃতিতে জানিয়েছে ফেইসবুক।

বেশ কিছু প্রতিবেদনে দাবি করা হয়েছিল, নিজেদের এআর স্বপ্ন বাস্তবায়নে প্লেসিকে কিনতে আগ্রহী ছিলো মার্কিন টেক জায়ান্ট অ্যাপলও। অ্যাপলের বিভিন্ন পদক্ষেপ থেকে ধারণা পাওয়া যায়, ২০২১ বা ২০২২ সালে সম্মিলিত এআর/ভিআর হেডসেট বাজারে আনার পরিকল্পনাও রয়েছে প্রতিষ্ঠানটির। পরবর্তীতে ২০২২ বা ২০২৩ সালে এক জোড়া এআর গ্লাস আনতে পারে তারা।

এদিকে, ফেইসবুক জানিয়েছে, মানবকেন্দ্রিক পরবর্তী কম্পিউটার প্ল্যাটফর্ম তৈরির লক্ষ্যে কাজ করছে তাদের এআর ও ভিআর টিম। এ প্রসঙ্গে প্রতিষ্ঠানটির ভাষ্য হচ্ছে, “ভবিষ্যত এআর গ্লাস পণ্যের মাধ্যমে আমরা একটি গ্লাস তৈরি করতে চাই যার মাধ্যমে মনেই হবে না কোনো ডিভাইস রয়েছে, বন্ধু, পরিবার ও আশপাশের মানুষের সঙ্গে আরও ভালোভাবে উপস্থিত থাকা সম্ভব হবে।”                

"এটি বাস্তবায়নে বছরের পর বছর লেগে যাবে, আর তাই “এই গভীর প্রযুক্তি খাত এবং ছোট-মাপের পর্দা উপাদানে আমরা ব্যাপকভাবে গবেষণায় বিনিয়োগ করা অব্যাহত রাখছি।"

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক