এপ্রিলে আসছে স্যামসাংয়ের গ্যালাক্সি ক্রোমবুক

অবশেষে গ্যালাক্সি ক্রোমবুকটির বাজারে ছাড়ার দিন তারিখ জানা গেল। এপ্রিলের ৬ তারিখ স্যামসাং বাজারে আনছে  এই ল্যাপটপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2020, 12:59 PM
Updated : 30 March 2020, 12:59 PM

মারকিউরি গ্রে এবং ফিয়েস্তা রেড দুটি রঙে আসবে ডিভাইসটি। এই স্যামসাং ডিভাইসটি প্রথম ক্রোমবুক হবে যাতে থাকবে ১৩.৩-ইঞ্চি ৪কে ওএলইডি ডিসপ্লে। অন্যান্য ক্রোমবুকের তুলনায় এর প্রসেসরের ক্ষমতাও হবে বেশি। এতে রয়েছে ইনটেলের ১০ম প্রজন্মের চিপ, আট গিগাবাইট (এলপিডিডিআর৩) র‌্যাম এবং  একটি ২৫৬ গিগাবাইট এসএসডি। -- খবর প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের।

ছবি: স্যামসাং

প্রযুক্তিপ্রেমীরা প্রথমবারের মতো ডিভাইসটি দেখেছিলেন জানুয়ারি মাসে। ওই সময়ে স্যামসাং ইঙ্গিত দিয়েছিল, ১৬ গিগাবাইট র‌্যাম ও এক টেরাবাইট এসএসডির মতো বাড়তি কনফিগারেশন পাওয়া যাবে। আপাত দৃষ্টিতে মনে হচ্ছে, ওই মডেল আনার পরিকল্পনা থেকে সরে এসেছে স্যামসাং।

নতুন ল্যাপটপটি দেখার পর প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের নির্বাহী সম্পাদক ডিয়েটার বন বলেছেন, “অনেকদিন পর এতো ভালো কোনো ল্যাপটপ হার্ডওয়্যার স্পর্শ করেছি আমি”। নকশার ব্যাপারে বেশ কিছু অভিনব জিনিস যোগ করেছে স্যামসাং; যেমন, কিবোর্ড ডেকে ক্যামেরা জুড়ে দেওয়া - যাতে করে  ট্যাবলেট মোডে ব্যবহারের সময় ছবি তোলা সম্ভব হয়। এ ছাড়াও ডিভাইসটির সঙ্গে দেওয়া হয়েছে স্টাইলাস।

ছবি: স্যামসাং

স্যামসাং, গ্যালাক্সি ক্রোমবুকটির দাম ধরেছে ৯৯৯ ডলার। আগামী সোমবার থেকেই স্যামসাং ও বেস্ট বাই থেকে আগ্রহীরা কিনতে পারবেন ল্যাপটপটি। অন্যান্য অনেক প্রতিষ্ঠান এ পর্যন্ত ক্রোমবুক নিয়ে এসেছে। কিন্তু কোনো প্রতিষ্ঠানই ক্রোমবুকের দাম ৯৯৯ ডলার থেকে শুরু করার চিন্তা করেনি। এ দলে স্যামসাং-ই প্রথম। একমাত্র গুগল একবার ক্রোম ওএস ডিভাইসের দাম ধরেছিল ৯৯৯ ডলার।

আর এজন্যই হয়তো প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ মন্তব্য করেছে, বাজারে বিদ্যমান আসুসের মতো প্রতিদ্বন্দ্বীর তুলনায় স্যামসাংয়ের গ্যালাক্সি ক্রোমবুকের দাম পড়বে অনেক বেশি।