ভারতে স্ট্যাটাস ভিডিও’র সময় কমালো হোয়াটসঅ্যাপ

ভারতে স্ট্যাটাস ভিডিও’র সময়সীমা কমিয়ে ৩০ সেকেন্ড থেকে ১৫ সেকেন্ড করেছে ফেইসবুক-মালিকানাধীন হোয়াটসঅ্যাপ।  ধারণা করা হচ্ছে, ইন্টারনেটের উপর থেকে চাপ কমাতেই এ পদক্ষেপ নিয়েছে মেসেজিং সেবাটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2020, 09:30 AM
Updated : 30 March 2020, 09:30 AM

ডব্লিউএবেটাইনফো’র সাম্প্রতিক এক টুইটে জানা গেছে, ফেইসবুক মালিকানাধীন মেসেজিং অ্যাপটির ‘স্ট্যাটাস’ শ্রেণীর ভিডিও’র ক্ষেত্রে সময়সীমা কমিয়ে ১৫ সেকেন্ড করা হয়েছে। ওই টুইটে লেখা হয়েছে, “ভিডিও’র সময়সীমা ১৬ সেকেন্ডের বেশি হলেই তা আর পাঠাতে পারবেন না হোয়াটসঅ্যাপ স্ট্যাটাসে : শুধু যে ভিডিওগুলো ১৫ সেকেন্ডের, সেগুলো অনুমোদন পাবে। ভারতে এরকম হচ্ছে, হতে পারে সার্ভার কাঠামোর উপর থেকে ট্রাফিক কমানোর জন্য উদ্যোগটি নেওয়া হয়েছে।” -- খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর।

রোববার টুইটটি করেছে ডব্লিউএবেটাইনফো। উল্লেখ্য, বর্তমানে ভারতে চার কোটিরও বেশি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী রয়েছেন। শুরুতে যখন দেশটিতে হোয়াটসঅ্যাপ আসে, তখন ৯০ সেকেন্ড থেকে তিন মিনিট সময়সীমার ভিডিও সমর্থন করতো সেবাটি। ফাইল সাইজ ১৬ মেগাবাইটের বেশি হলে তা ক্রপ করে কমানোর সুযোগও দিতো ফেইসবুক মালিকানাধীন মেসেজিং সেবাটি। 

পরে, ওই সময়সীমা কমিয়ে ৩০ সেকেন্ড করে দেয় হোয়াটসঅ্যাপ। এবার সেটি আরও এক ধাপ কমে এলো। এদিকে, বর্তমান পরিস্থিতিতে বিশ্বব্যাপী হোয়াটসঅ্যাপের ব্যবহার বেড়েছে ৪০ শতাংশ। ডেটা এবং পরামর্শক প্রতিষ্ঠান কানটার-এর সাম্প্রতি এক জরিপে এমন তথ্যই উঠে এসেছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে আইএএনএস।