এআরএম প্রসেসরের ম্যাকবুক আনতে পারে অ্যাপল

সামনের বছর এআরএম-ভিত্তিক প্রসেসরের প্রথম ম্যাকবুক উন্মোচন করতে পারে অ্যাপল, এমনটাই দাবি করা হয়েছে খ্যাতনামা অ্যাপল বিশ্লেষক মিং-চি কুয়োর সাম্প্রতিক গবেষণা নথিতে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2020, 02:28 PM
Updated : 29 March 2020, 02:28 PM

ইনটেল বা এএমডির x৮৬ প্রসেসরের মতো এআরএম নকশার প্রসেসরগুলো সাধারণত মোবাইল ডিভাইসে ব্যবহার করা হয়, কারণ এগুলো খুব কম শক্তি খরচ করে। ফলে সক্রিয় কুলিং ব্যবস্থা ছাড়াও আইপ্যাডের মতো ডিভাইসগুলোতে দারুণ ব্যাটারি লাইফ পাওয়া যায়।

কুয়োর ধারণা, এআরএম-ভিত্তিক প্রসেসরের ব্যবহার শুরু করে এবং প্রসেসরের জন্য ইনটেলের ওপর নির্ভরতা কমিয়ে ৪০ থেকে ৬০ শতাংশ খরচ কমিয়ে আনতে পারবে অ্যাপল-- খবর আইএএনএস-এর। 

নতুন প্রসেসরের মাধ্যমে হার্ডওয়্যারের দিক থেকে উইন্ডোজ পিসির চেয়ে আরও স্বকীয়তা আসবে ম্যাক মেশিনে। এর মাধ্যমে পণ্যের দাম কমাতে পারবে অ্যাপল, বিশেষভাবে লো-এন্ড ম্যাকবুকগুলোর।

পাশাপাশি ইউএসবি টাইপ-সি এবং থান্ডারবোল্ট প্রোটোকল একত্রিত করতে ইউএসবি৪ স্ট্যান্ডার্ডের ওপরই ভরসা রাখতে শুরু করবে অ্যাপল, যাতে আরও দ্রুত গতিতে ডেটা স্থানান্তরের মাধ্যমে নতুন কম্পিউটিং অভিজ্ঞতা আনা যায়।

২০২২ সালের ম্যাক মেশিনে ইউএসবি৪ সমর্থন আনা হবে বলেও উল্লেখ করেছেন কুয়ো। এই প্রযুক্তির জন্য এএসমিডিয়া টেকনোলজির সঙ্গে অ্যাপল অংশীদারিত্ব করছে বলেও শোনা যাচ্ছে।