কোভিড-১৯ অ্যাপ ও ওয়েবসাইট নিয়ে এলো অ্যাপল

নতুন কোভিড-১৯ অ্যাপ এবং ওয়েবসাইট নিয়ে এসেছে অ্যাপল। জনসাধারণকে কোভিড-১৯-এর ব্যাপারে নির্ভরযোগ্য তথ্য জানাতেই অ্যাপ ও ওয়েবসাইট তৈরি করেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2020, 04:12 PM
Updated : 28 March 2020, 04:12 PM

অ্যাপল জানিয়েছে, ব্যবহারকারী করোনভাইরাসে আক্রান্ত হয়েছেন কি না, তা জেনে নেওয়ার মতো স্ক্রিনিং টুলও রাখা হয়েছে অ্যাপটিতে। ‘সেন্টার্স ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’-এ নির্দেশনা মেনেই করোনাভাইারাস সম্পর্কিত তথ্য জানাবে অ্যাপটি। -- খবর মার্কিন সংবাদমাধ্যম ইউএসএ টুডে’র। 

সিডিসি, হোয়াইট হাউজ করোনাভাইরাস টাস্ক ফোর্স এবং ফিমার সঙ্গে অংশীদারিত্বে অ্যাপটি তৈরি করেছে অ্যাপল। প্রতিষ্ঠানটির তথ্য অনুসারে, “যখন যুক্তরাষ্ট্র কোভিড-১৯-এর ভারী বোঝা অনুভব করছে, ঠিক তেমন একটি সময়ে দেশজুড়ে মানুষকে আরও সহজে নির্ভরযোগ্য তথ্য ও নির্দেশনা দিতে” অ্যাপটি তৈরি করা হয়েছে।

করোনাভাইরাসের জন্য কোনো পরীক্ষা করাতে হবে কি না সে বিষয়টি ওয়েবসাইট এবং অ্যাপ দুটি স্থানেই  একাধিক প্রশ্নের উত্তর দিয়ে জেনে নিতে হবে ব্যবহারকারীদেরকে। প্রয়োজন বুঝে ব্যবহারকারীর কল সরাসরি ৯১১-এও পাঠিয়ে দিতে পারে অ্যাপল। রোগের ব্যাপারে তথ্যের পাশাপাশি কী করা উচিত এবং কীভাবে পরীক্ষা করাতে হবে, সেগুলোও জানাবে কোভিড-১৯ সম্পর্কিত অ্যাপ এবং ওয়েবসাইট।

এ ছাড়াও অ্যাপল নিউজের লিংকও থাকবে অ্যাপে, ব্যবহারকারীরা চাইলে ওই লিংকের মাধ্যমে নির্ভরযোগ্য খবর পড়েও জেনে নিতে পারবেন নানাবিধ বিষয়। এক বিবৃতিতে সিডিসি জানিয়েছে, ট্রাম্প প্রশাসনের “সমগ্র-আমেরিকা পন্থা যেখানে আমেরিকানরা সিডিসি নীতিমালা মেনে চলতে সহায়তা করা হবে এবং কোভিড-১৯ সংক্রমণ ঠেকাতে নিজেদের ‘সেলফ-আইসোলেট’ করে রাখবে” আহবানে সরাসরি সাড়া দেওয়ার ফলাফল এটি।