ট্রাফিক লাইট বুঝতে পারবে টেসলার অটোপাইলট

খুব শীঘ্রই রাস্তার ট্রাফিক লাইট শনাক্ত করতে পারবে টেসলার অটোপাইলট ফিচার। সম্প্রতি টুইটারে শেয়ার হওয়া এক ভিডিও সেরকম তথ্যই জানিয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2020, 07:11 AM
Updated : 28 March 2020, 07:11 AM

টুইটারে শেয়ার হওয়া ওই ভিডিওতে দেখা গেছে, কয়েকটি সবুজ বাতি পার করে আসার পর লাল বাতি দেখে থমকে দাঁড়ানোর জন্য গতি কমিয়ে এনেছে টেসলা গাড়ির অটাপোইলট ফিচার। -- খবর প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের।

ধারণা করা হচ্ছে, পরবর্তী অটোপাইলট আপডেটেই চলে আসতে পারে টেসলা গাড়ির ফিচারটি। বর্তমানে রাস্তায় অন্য গাড়ি শনাক্ত করতে পারে টেসলা এবং গত শরতেই ‘ট্রাফিক কোন’ শনাক্ত করার ফিচার চলে এসেছে টেসলা অটোপাইলটে। ওই মোডে থাকলে বিদ্যুত চালিত গাড়িটি নিজে থেকেই ‘ট্রাফিক কোন’ শনাক্ত করে তা এড়াতে রাস্তার লেন পরিবর্তন করতে পারবে।

তবে, পুরোপুরিভাবে ফিচারগুলোর উপর ভরসা করা ঠিক হবে না। কনজিউমার রিপোর্টের মতো ব্যবহারকারী ও গ্রুপগুলো এরই মধ্যে প্রশ্ন তুলেছে ফিচারগুলোর ব্যাপারে। আর মার্কিন ‘ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেইফটি বোর্ড’-তো এক দূর্ঘটনার জন্য সরাসরি অটোপাইলট নকশাকেই দুষছে।

তারপরও পুরোপুরি স্বয়ংক্রিয় গাড়ি আনতে নিজেদের অগ্রগতি থামায়নি টেসলা। এর আগে ইলন মাস্ক জানিয়েছিলেন, ২০১৯ সাল নাগাদ তৈরি হয়ে যাবে টেসলার স্বয়ংক্রিয় স্বচালিত গাড়ি, আর ২০২০ সাল নাগাদ প্রায় দশ লক্ষ রোবো-ট্যাক্সি দেখা যাবে রাস্তায়।