গ্রাহক তথ্য চুরি করছে জুম, পাঠাচ্ছে ফেইসবুককে

গ্রাহকের অজান্তেই ফেইসবুককে তথ্য নিচ্ছে জনপ্রিয় ভিডিও কনফারেন্সিং আইওএস অ্যাপ জুম। গ্রাহকের ফেইসবুক অ্যাকাউন্ট না থাকলেও তাদের তথ্য নিচ্ছে অ্যাপটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2020, 11:51 AM
Updated : 27 March 2020, 11:51 AM

মাদারবোর্ডের পক্ষ থেকে নেটওয়ার্ক ট্রাফিক বিশ্লেষণায় উঠে এসেছে, গোপনতা নীতিমালায় উল্লেখ না করেই ফেইসবুককে ডেটা পাঠাচ্ছে জুমের আইওএস অ্যাপ-- খবর আইএএনএস-এর।

জুম অ্যাপটি ডাউনলোড এবং চালু করলে এটি ফেইসবুকের গ্রাফ এপিআইয়ের সঙ্গে যুক্ত হয়। ডেভেলপারদের জন্য ফেইসবুকের সঙ্গে ডেটা আদান-প্রদানের মূল উপায় এই গ্রাফ এপিআই।

অ্যাপটি ফেইসবুককে যে ডেটাগুলো পাঠাচ্ছে তার মধ্যে রয়েছে, গ্রাহক কখন অ্যাপটি চালু করছেন, কী ধরনের ডিভাইস ব্যবহার করছেন, তারা কোথায় অবস্থান করছে, তাদের মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান এবং অনন্য বিজ্ঞাপনের ডেটা, যার মাধ্যমে টার্গেটেড বিজ্ঞাপন বানিয়ে থাকে প্রতিষ্ঠানটি।

প্রতিবেদনে বলা হয়, “জুমের পক্ষ থেকে উল্লেখ করা হয়েছে যে, তারা হয়তো গ্রাহকের ফেইসবুক প্রোফাইল সম্পর্কিত ডেটা জোগাড় করে থাকে, তবে যেসব গ্রাহকের ফেইসবুক অ্যাকাউন্ট নেই তাদের ডেটা শেয়ার করা হয় কিনা তা নির্দিষ্ট করে বলা হয়নি।”

বিষয়টি নিয়ে এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেয়নি জুম।

করোনাভাইরাস মহামারীর কারণে অনেক মানুষই এখন বাড়িতে রয়েছেন এবং বাড়ি থেকেই কাজ করছেন। এরই মধ্যে কাজ এবং অন্যান্য সামাজিক যোগাযোগের ক্ষেত্রে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে ভিডিও কনফারেন্সিং অ্যাপটি।

শিক্ষক, শিক্ষার্থী এবং যারা বাসা থেকে কাজ করছেন তাদের জন্য বেশ কিছু অফারও রয়েছে জুমের।