অনলাইনে নতুন ফ্ল্যাগশিপ ফোন উন্মোচন হুয়াওয়ের

মহামারী আকারে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের কারণে পরিকল্পিত উন্মোচন ইভেন্ট বাতিল করে অনলাইনে নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন পি৪০ সিরিজ উন্মোচন করেছে হুয়াওয়ে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2020, 07:03 AM
Updated : 27 March 2020, 07:03 AM

অনলাইন ব্রডকাস্টে তিনটি স্মার্টফোন পি৪০, পি৪০ প্রো এবং পি৪০ প্রো প্লাস দেখিয়েছেনে প্রতিষ্ঠান প্রধান রিচার্ড ইউ। ফটোগ্রাফির দিকে নজর রেখে স্মার্টফোনগুলোতে রাখা হয়েছে কোয়াড ও পেন্টা ক্যামেরা ব্যবস্থা-- খবর বার্তাসংস্থা রয়টার্সের।

নতুন এই স্মার্টফোনে ব্যবহার করা হয়েছে ‘ওভারফ্লো’ পর্দা। এ যাবৎ স্মার্টফোনে যে কার্ভড পর্দাগুলো দেখা গেছে তার দুই দিকে বাঁকানো থাকে। নতুন এই পর্দার চারদিকেই বাঁকানো।

ক্যামেরা প্রযুক্তিতে নতুনত্ব আনার দিক থেকে বরাবরই এগিয়ে যাওয়ার চেষ্টা থাকে হুয়াওয়ের। পি৪০ সিরিজের মাধ্যমে আবারও ক্যামেরা প্রযুক্তিকে আরও উচ্চতায় নেওয়া হয়েছে বলে দাবি ইউয়ের। স্মার্টফোনের ক্ষেত্রে সবচেয়ে বড় ক্যামেরা সেন্সর ব্যবহার করা হয়েছে এতে। কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ১০ গুণ অপটিকাল জুম রয়েছে ডিভাইসটিতে।

করোনাভাইরাসের স্পষ্টভাবেই ক্ষতির মুখে পড়ছে বৈশ্বিক অর্থনীতি। এর মধ্যে স্মার্টফোনের বিক্রিও কমেছে অনেকটা।

ইউ বলেন, “আমি এখনও আশা করি পি৪০ সিরিজ বিশ্বজুড়ে অনেক অনেক ভালো বিক্রি হবে।”

চীনে করোনাভাইরাস নিয়ন্ত্রণে আছে এবং হুয়াওয়ের উৎপাদন আবার গতি পেয়েছে বলেও দাবি করেছেন ইউ।

“পরিস্থিতি এখন ভালো, আরও অনেক মানুষ এখন কাজে ফিরছেন এবং শপিং মলে যাচ্ছেন। সব রাষ্ট্রই চীনের কাছ থেকে শিখতে পারে, যাতে দ্রুত করোনাভাইরাস নিয়ন্ত্রণে আনা যায়।”

“আমি সেদিকেই নজর দিচ্ছি, তাই আমি এখনও ইতিবাচক,” যোগ করেন ইউ।

হুয়াওয়ের ওপর মার্কিন নিষেধাজ্ঞার কারণে নতুন এই ফ্ল্যাগশিপ সিরিজ থেকে বাদ দেওয়া হয়েছে গুগল সেবা। এর বদলে ডিভাইসটিতে থাকছে হুয়াওয়ের নিজস্ব এইচএমএস (হুয়াওয়ে মোবাইল সার্ভিসেস)। আরও অনেক ডেভেলপার এখন এতে অংশ নিচ্ছেন বলেও জানিয়েছেন ইউ।

ইউ আরও বলেন, “হুয়াওয়ে এখনও গুগলের সঙ্গে অংশীদারিত্ব চালিয়ে যেতে চায়, তবে কোনো উপায় নেই।”

হুয়াওয়ের নিজস্ব কিরিন ৯৯০ ৫জি প্রসেসর ব্যবহার করা হয়েছে ডিভাইসগুলোতে। আট গিগাবাইট র‍্যামের সঙ্গে রাখা হয়েছে ২৫৬ গিগাবাইট বা ৫১২ গিগাবাইট স্টোরেজ অপশন। আর মডেল ভেদে ডিভাইসটির ব্যাটারি সর্বোচ্চ ৪২০০ এমএএইচ পর্যন্ত।

ইউরোপে ৭ এপ্রিল বাজারে আসার কথা রয়েছে পি৪০ এবং পি৪০ প্রো স্মার্টফোন, যার বাজার মূল্য যথাক্রমে ৭৯৯ এবং ৯৯৯ ইউরো। দুই মাস পরে বাজারে আসবে পি৪০ প্রো প্লাস মডেলটি। এই মডেলের দাম শুরু হবে ১৩৯৯ ইউরো থেকে।