হ্যাকারের হাতে এএমডি সোর্স কোড, ডেটা ফাঁস অনলাইনে

গত কয়েকমাস ধরেই বেশ কঠিন সময় পার করছে এএমডি। চিপসেট নির্মাতা প্রতিষ্ঠানটির বর্তমান ও আসন্ন গ্রাফিক্স হার্ডওয়্যারের ‘সাবসেট’ চুরি করে তা অনলাইনে পোস্ট করে দিয়েছেন এক হ্যাকার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2020, 12:36 PM
Updated : 26 March 2020, 12:36 PM

পোস্ট হওয়ার পর অবশ্য তা নামিয়েও নেওয়া হয়েছে। কিন্তু ক্ষতি যা হওযার তা হয়ে গেছে, ফাঁস হয়ে গেছে গুরুত্বপূর্ণ প্রাতিষ্ঠানিক তথ্য। তবে, বিষয়টি নিয়ে বিস্তারিত তেমন কিছু জানায়নি এএমডি। -- খবর প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের।

সোর্স কোডের জন্য চিপ নির্মাতা প্রতিষ্ঠানটির কাছে ১০ কোটি ডলারও দাবি করেছিলেন ওই হ্যাকার। দাবি পূরণ না করলে সব ডেটা বিক্রি করে দেওয়া এবং ক্রেতা না পেলে অনলাইনে আপলোড করে দেওয়া হুমকি দিয়েছিলেন তিনি। নভেম্বরে নিরাপত্তা খোয়ানো এক কম্পিউটার থেকে জিপিইউ ডেটাগুলো বেহাত হয়েছিল বলে প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট।

নাভি ১০, নাভি ২১ এবং এক্সবক্স সিরিজ এক্সের আরডেন জিপিইউয়ের সোর্স কোড রয়েছে বলে ট্ররেন্টফ্রিকে দাবি করেছিলেন ডেটা হাতিয়ে নেওয়া ওই হ্যাকার।       

তবে, হ্যাকারের চাপের মুখে নতি স্বীকার করেনি এএমডি। চুরি হওয়া ডেটা, পণ্যের “প্রতিযোগিতা বা নিরাপত্তার মূল নয়” বলেই মনে করছে প্রতিষ্ঠানটি। এএমডি'র তথ্য অনুসারে, “বিষয়টি নিয়ে তদন্ত চলছে”।  

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক