করোনাভাইরাস: বাতিল গুগলের বার্ষিক ডেভেলপার সম্মেলন

পুরোপুরিভাবে নিজেদের বার্ষিক ডেভেলপার কনফারেন্স বাতিল করেছে মার্কিন সার্চ জায়ান্ট গুগল। দুই সপ্তাহ আগেই অবশ্য আয়োজনটির ‘ইন-পারসন’ অংশটুকু করা হবে না বলে জানিয়েছিল প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2020, 08:59 AM
Updated : 21 March 2020, 08:59 AM

করোনাভাইরাস বাস্তবতায় দুই সপ্তাহ পরে এসে পুরো আয়োজনটিকেই বাতিল করে দিয়েছে গুগল। শুক্রবার গুগল আই/ও আয়োজন বাতিল সম্পর্কে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে প্রতিষ্ঠানটি -- খবর সংবাদমাধ্যম রয়টার্সের।

এদিকে, মার্কিন টেক জায়ান্ট অ্যাপলও নিজেদের সম্মেলন, ‘ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপারস কনফারেন্স’ নিয়ে সমস্যায় পড়েছে। করোনাভাইরাসের বিস্তার রোধে পুরো আয়োজনটিকে অনলাইনে নিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

করোনাভাইরাসের কারণে এ বছরের প্রধান প্রধান ব্যবসা ও প্রযুক্তি আয়োজনগুলোকে বাতিল করা হয়েছে। বাতিল হওয়া এরকম আয়োজনের মধ্যে রয়েছে ফেইসবুকের এফ৮, গেইম ডেভেলপারস কনফারেন্স, মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস, সিইএস এশিয়া, সাউথ বাই সাউথওয়েস্টের মতো আয়োজন।

উল্লেখ্য, চীনের হুবেই প্রদেশের উহান শহরে গত ডিসেম্বরের শেষে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ শনাক্ত করা হয়। ওই শহরের একটি সি ফুড মার্কেট থেকেই ভাইরাসটি প্রাণী থেকে মানুষের দেহে সংক্রমিত হয় বলে ধারণা করা হচ্ছে।

নিউমোনিয়ার মত লক্ষণ নিয়ে নতুন এ রোগ ছড়াতে দেখে চীনা কর্তৃপক্ষ সে সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সতর্ক করে। এরপর ১১ জানুয়ারি প্রথম একজনের মৃত্যু হয়।

ভাইরাসের প্রাদুর্ভাব মারাত্মক আকার নিতে শুরু করায় এর বিস্তার ঠেকাতে জানুয়ারির শেষে উহান এবং এক পর্যায়ে প্রায় পুরো হুবেই প্রদেশ কার্যত অবরুদ্ধ করে ফেলা হয়। চীন থেকে বিভিন্ন দেশে ভাইরাস ছড়াতে থাকায় বৈশ্বিক জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

নানা কঠোর পদক্ষেপে চীন পরিস্থিতি নিয়ন্ত্রণে এ পর্যন্ত সফলতা পেলেও নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের ১৬০টির বেশে দেশে। মৃতের সংখ্যায় ইতোমধ্যে চীনকে ছাড়িয়ে গেছে ইতালি।