দেশের বাজারে এলো চার ক্যামেরার রিয়েলমি ৫আই

বাংলাদেশের বাজারে পা রেখেছে নতুন স্মার্টফোন রিয়েলমি ৫আই। ফোনটির কোয়াড ক্যামেরার ‘ইমেজিং এক্সপেরিয়েন্স’ গ্রাহকদের মধ্যে বেশ সাড়া ফেলেছে বলেই দাবি প্রতিষ্ঠানটির।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2020, 12:36 PM
Updated : 18 March 2020, 12:37 PM

চলুন এক নজরে জেনে নেওয়া যাক ঠিক কী আছে রিয়েলমি ৫আই ফোনটিতে-

রিয়েলমি ৫আইয়ের নির্মাতা প্রতিষ্ঠান রিয়েলমি’র দেওয়া তথ্য অনুসারে, ফোনটিতে রয়েছে চারটি রিয়ার ক্যামেরা। এর মধ্যে মূল ক্যামেরার রেজুলিউশন ১২ মেগাপিক্সেল। বাদবাকি তিনটি ক্যামেরার মধ্যে রয়েছে আট মেগাপিক্সেলের ১১৯ ডিগ্রি আল্ট্রা ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স, দুই মেগাপিক্সেলের পোর্ট্রেইট লেন্স এবং দুই মেগাপিক্সেল ক্ষমতাসম্পন্ন আল্ট্রা-ম্যাক্রো লেন্স। এ ছাড়াও অন্ধকারে ভালো ছবি তোলার জন্য ফোনটিতে রাখা হয়েছে উন্নত অ্যালগরিদমের নাইটস্কেপ ২.০। আরও রয়েছে আট মেগাপিক্সেলের সেলফি ক্যামেরাও।

ছবি: রিয়েলমি

রিয়েলমি ৫আইয়ে দেখা মিলবে ১১ ন্যানোমিটার প্রযুক্তির স্ন্যাপড্রাগন ৬৬৫ চিপসেট এবং ২.০ গিগাহার্টজ অপারেটিং ক্ষমতাসম্পন্ন প্রসেসরের। ব্যাটারি হিসেবে থাকছে পাঁচ হাজার মিলিঅ্যাম্প আওয়ার ক্ষমতাসম্পন্ন ব্যাটারি। এ ছাড়াও রয়েছে চার গিগাবাইট র‌্যাম ও ৬৪ গিগাবাইট আভ্যন্তরীন স্টোরেজ।        

ব্যবহারকারীরা যাতে ডার্ক মোডে অ্যাপ্লিকেশন এবং অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারেন, সে ফিচারও রাখা হয়েছে ফোনটিতে।

স্মার্টফোনটিতে ভিডিও ধারণ করা সম্ভব হবে ৪-কে রেজুলিউশনে। সামনের এবং পেছনের ক্যামেরায় ‘ইলেক্ট্রনিক ইমেজ স্ট্যাবিলাইজেশন’ বা ইআইএস প্রযুক্তি ব্যবহারের ফলে ৭২০ পিক্সেল প্রতি সেকেন্ডে ২৪০ ফ্রেমের স্লো-মো ভিডিও ধারণ করা যাবে।

ছবি: রিয়েলমি

ফোনে ভিডিও সম্পাদনার কাজটিও খুব সহজে করা যাবে বলে জানিয়েছে ফোনটির নির্মাতা প্রতিষ্ঠান রিয়েলমি। সম্পাদনায় ভিডিও’র গতি পরিবর্তনসহ ফিল্টার পাল্টানো, লেখা বসানো, শব্দ প্রতিস্থাপন, ইত্যাদি করা সম্ভব হবে। সামাজিক মাধ্যমে শেয়ারের জন্য নানাবিধ ভিডিও রেন্ডারের অপশন মিলবে ফোনটিতেই।

স্কিন স্মুদিং, স্লিম ফেইস, স্মল ফেইস, জ’লাইন ইমপ্রুভমেন্ট, বিগ আইজ, স্লিম নোজ, টাচ-আপ এবং থ্রি-ডি ফিচারের মতো আটটি ‘বিউটিফিকেশন মোড’ রাখা হয়েছে ফোনটিতে।

‘সানরাইজ ডিজাইনের’ এ ফোনটি পাওয়া যাবে ‘অ্যাকোয়া ব্লু’ এবং ‘ফরেস্ট গ্রিন’ রংয়ে। রিয়েলমি ৫আই স্মার্টফোনটির দাম ধরা হয়েছে ১২,৯৯০ টাকা।