কথোপকথনের প্রতিলিপি তৈরি করে দেবে গুগল ট্রান্সলেটর

মঙ্গলবার নিজেদের ট্রান্সলেটর সেবায় নতুন ফিচার নিয়ে আসার খবর জানিয়েছে গুগল। অন্য ভাষার কথা শুনে তাৎক্ষণিকভাবে কথোপকথনের প্রতিলিপি তৈরি করে দেবে নতুন ফিচারটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2020, 09:41 AM
Updated : 18 March 2020, 11:49 AM

আপাতত আটটি ভাষায় নতুন সেবাটি দেবে পগুগল ট্রান্সলেটর। ভাষাগুলোর মধ্যে রয়েছে, ইংরেজি, ফরাসী, জার্মান, হিন্দি, পর্তুগিজ, রাশিয়ান, স্প্যানিশ এবং থাই। -- খবর প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের।

সেবাটি পেতে অ্যান্ড্রয়েড ডিভাইস ও ট্রান্সলেটর অ্যাপটি আপডেট রয়েছে কিনা তা প্রথমে যাচাই করে নিতে হবে। তারপর অ্যাপটির হোম স্ক্রিন থেকে ‘ট্রানস্ক্রাইব’ আইকন নির্বাচন করে দিতে হবে। এরপর ‘ড্রপডাউন মেনু’ থেকে ভাষা ও সূত্র নির্বাচন করে দিতে হবে ব্যবহারকারীদের। তারপর শুধু মাইক আইকনে ট্যাপ করে মাইকটি চালু করে নিলেই ‘ট্রানস্ক্রিপশন’ সেবা দেওয়া শুরু করবে গুগলের এই সেবাটি।

“বিভিন্ন পরিস্থিতিতে যাতে কথোপকথন অনুবাদ করা সম্ভব হয়, সে সম্পর্কিত কাজ চালিয়ে যাবো আমরা।”- সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন গুগল ট্রান্সলেটরের পণ্য ব্যবস্থাপক সামি ইকরাম। “বর্তমানে ট্রানস্ক্রাইব ফিচার শান্ত পরিবেশে একজন কথকের জন্য সবচেয়ে ভালো কাজ করে। অন্যান্য পরিস্থিতিতে অ্যাপ যতোটা বুঝেছে, তা বলার চেষ্টা করবে।” – উল্লেখ করেছেন ইকরাম।

সিনেট উল্লেখ করেছে, চাইলে কথোপকথন যাতে চালিয়ে যাওয়া সম্ভব হয়, সেজন্য সমানতালে সেবাটি দিয়ে যেতে পারবে ট্রান্সলেটর অ্যাপটি।