চীনা সব বিক্রয় কেন্দ্র খুললো অ্যাপল

চীনে সবগুলো বিক্রয় কেন্দ্র পুনরায় খুলেছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। কয়েক সপ্তাহ ধরে শুক্রবার পর্যন্ত ধাপে ধাপে খোলা হয়েছে এই বিক্রয় কেন্দ্রগুলো, বিষয়টি ব্লুমবার্গ এবং রয়টার্সকে নিশ্চিত করেছে প্রতিষ্ঠানের এক মুখপাত্র।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2020, 12:48 PM
Updated : 13 March 2020, 12:48 PM

করোনাভাইরাস ছড়ানোর গতিতে লাগাম দিতে চীন সফরে সীমাবদ্ধতার ঘোষণা আসার পর ফেব্রুয়ারি বন্ধ করা হয়েছিলো অ্যাপলের বিক্রয় কেন্দ্রগুলো।

অ্যাপলের সবচেয়ে বড় বাজারগুলোর একটি চীন। দেশটির বিক্রয় কেন্দ্রগুলো বন্ধ থাকাই গত মাসে চলতি প্রান্তিকের আয়ের লক্ষ্যমাত্রা কমিয়ে আনার মূল কারণ বলেও জানিয়েছে অ্যাপল-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

চীনে করোনাভাইরাসের পরিস্থিতির হয়তো উন্নতি হচ্ছে, কিন্তু বিশ্বের অন্যান্য দেশে ভাইরাসটি ছড়িয়ে পড়ায় অন্য কোনো বাজারের প্রভাব পড়তে পারে অ্যাপলের আয়ে।

চলতি সপ্তাহেই ইতালি কার্যত অবরুদ্ধ করে দিয়েছে দেশটির সরকার। ফলে দেশটিতে বন্ধ করে দেওয়া হয়েছে অ্যাপলের ১৭টি বিক্রয় কেন্দ্রের সবগুলো।

দুই সপ্তাহ আগে ফক্স বিজনেসের সঙ্গে এক সাক্ষাৎকারে অ্যাপল প্রধান টিম কুক বলেন, “আমার কাছে মনে হয়, করোনাভাইরাস নিয়ন্ত্রণে নিচ্ছে চীন। আপনি সংখ্যা দেখুন, এটি দিন দিন কমছে। আমি এখানে খুব আশাবাদী।”

চলতি মাসের শুরুতেই অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, ভাইরাসের কারণে চীনে প্রতিষ্ঠানের পণ্যের চাহিদা কমবে এবং দেশটিতে পণ্য উৎপাদনেও প্রভাব পড়বে।