কার্যালয়ে ‘স্বচ্ছতা কেন্দ্র’ খুলছে টিকটক

গোপনতা উদ্বেগ রোধে নিজেদের লস অ্যাঞ্জেলস কার্যালয়ে ‘স্বচ্ছতা কেন্দ্র’ খোলার পরিকল্পনা করেছে সোশাল ভিডিও অ্যাপ ‘টিকটক’। বুধবার পরিকল্পনা সম্পর্কে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2020, 02:36 PM
Updated : 12 March 2020, 02:36 PM

মূলত “কমিউনিটি, নীতি নির্ধারক এবং জনসাধারণের আস্থা অর্জন ও তাদের সঙ্গে অঙ্গীকার গভীর” করতেই ‘স্বচ্ছতা কেন্দ্র’ খোলার পরিকল্পনা করেছে টিকটক। -- খবর প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের।

সোশাল ভিডিও অ্যাপ হিসেবে বেশ জনপ্রিয় অবস্থানে রয়েছে টিকটক। প্ল্যাটফর্মটির ১৫ সেকেন্ড ভিডিও তৈরির বিষয়টি ব্যাপক সাড়া ফেলেছে উঠতি বয়সী নেটিজেনদের মধ্যে। তবে, টিকটকের মালিক প্রতিষ্ঠান ‘বাইটড্যান্স’ চীনা প্রতিষ্ঠান হওয়ায় গোপনতা ও সাইবার নিরাপত্তা নিয়ে প্রশ্নও উঠেছে বহুবার।

ওই শঙ্কায় এরই মধ্যে সরকারি ডিভাইসে টিকটক অ্যাপ ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন সেনাবাহিনী ও নৌবাহিনী। গত বছরের শেষে, ব্যবহারকারীর ব্যক্তিগত ডেটা চীনের সার্ভার পাঠানো হয় এমন অভিযোগ তুলে টিকটকের বিরুদ্ধে মামলা ঠুকে দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের এক শিক্ষার্থী। ওই মামলা দায়ের হওয়ার আগেই ডেটা সংরক্ষণ ও রাজনৈতিক স্পর্শকাতর কনটেন্ট সেন্সর প্রশ্নে টিকটকের নামে তদন্ত শুরু করেছিল মার্কিন সরকার।

টিকটকের তথ্য অনুসারে, মে মাস নাগাদ চালু হবে স্বচ্ছ্বতা কেন্দ্রটি। প্রাথমিকভাবে অ্যাপের কনটেন্ট ‘শৃঙ্খলা অনুশীলন’ বা ‘মডারেশন প্র্যাকটিস’-এর বিষয়টি নিয়ে কাজ করা হবে। পরে এর পরিধি বাড়িয়ে ডেটা গোপনতা ও সুরক্ষা পর্যন্ত নিয়ে যাওয়া হবে।

প্রতিষ্ঠানটি বলছে, “বাইরের বিশেষজ্ঞরা” কেন্দ্রটির মাধ্যমে টিকটকের দৈনন্দিন কার্যাবলী এবং অনুশলীন দেখার সুযোগ পাবেন।