হুইসপার কেলেংকারি: লাখো ব্যবহারকারীর ডেটা ফাঁস

পরিচয় গোপন রেখে গোপন কথা প্রকাশের সুযোগ দিতো যে সাইট, তার কাছ থেকেই ফাঁস হয়ে গেছে ব্যবহারকারীর পরিচয়সূচক নানা তথ্য!

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2020, 01:04 PM
Updated : 11 March 2020, 01:04 PM

সম্প্রতি লাখো ব্যবহারকারীর ডেটা ফাঁস করে দিয়েছে হুইসপার অ্যাপ। ফাঁস হয়ে যাওয়া ডেটার মধ্যে রয়েছে ব্যবহারকারীদের অন্তরঙ্গ বার্তা, অবস্থানগত তথ্য, ব্যক্তিগত নানা বিবরণ ইত্যাদি।

মূলত ব্যবহারকারীদেরকে অজ্ঞাত পরিচয়ে গোপন কথা প্রকাশের সুযোগ করে দেয় হুইসপার নামের অ্যাপটি। নিজ প্রতিবেদনে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস উল্লেখ করেছে, ওই ডেটাগুলোতে প্রবেশাধিকার পেয়েছিলেন এক সাংবাদিক। ডেটার মধ্যে অধিকাংশই শিশুদের। ১৫ বছরের কম বয়সী শিশু লিখে সার্চ দিলেই দেখানো হচ্ছে ১৩ লাখ ফলাফল।

খবরটি সম্পর্কে প্রথমে মঙ্গলবার প্রতিবেদন প্রকাশ করে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট। ওই প্রতিবেদনের বরাতে জানা গেছে, প্রায় ৯০ কোটি ব্যবহারকারীর তথ্য অনিরাপদ অবস্থায় ফেলে রেখেছিল হুইসপার অ্যাপ। চাইলেই যে কেউ দেখতে পারছিলেন ডেটাবেজ। কোনো পাসওয়ার্ড ছাড়াই পাবলিক করে রাখা হয়েছিল তথ্যভাণ্ডার।

তবে, ডেটাবেজটিতে কোনো ব্যবহারকারীরই প্রকৃত নাম ছিল না বলেই জানানো হয়েছে প্রতিবেদনটিতে। নিরাপত্তা সংস্থা ‘টুয়েলভ সিকিউরিটি’র নিরাপত্তা বিশেষজ্ঞ ম্যাথিউ পোর্টার ও ড্যান এরলিচ জানিয়েছেন, ব্যবহারকারীর ডেটা বর্তমান সময় থেকে হিসেব করলে আট বছরেরও বেশি সময় ধরে ডেটাবেজে অনিরাপদ রেখেছে হুইসপার।     

বিষয়টি সম্পর্কে ফেডারেল আইন প্রয়োগকারী সংস্থা ও হুইসপার অ্যাপকে অবহিত করা হয়েছে বলেও জানিয়েছেন গবেষকরা।