‘গায়েবি’ টুইটের পরীক্ষায় টুইটার

২৪ ঘন্টা পর স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে এমন টুইটের পরীক্ষা শুরু করেছে টুইটার, বুধবার এমন ঘোষণা দিয়েছে মাইক্রোব্লগিং সাইটটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2020, 01:59 PM
Updated : 6 March 2020, 01:59 PM

স্ন্যাপচ্যাটের স্বয়ংক্রিয়ভাবে মুছে যাওয়া পোস্ট এবং ইনস্টাগ্রাম স্টোরিজের মতোই ‘ফ্লিটস’ নামের নতুন এই ফিচারটি। আপাতত শুধু ব্রাজিলে ফিচারটির পরীক্ষা চালাচ্ছে টুইটার-- খবর বিবিসি’র।

ফিচারটিতে অসন্তোষ প্রকাশ করেছেন অনেক গ্রাহক। চালু হয়েছে নতুন হ্যাশট্যাগ আরআইপিটুইটার পোস্ট, যার বাংলা অর্থ দাঁড়ায়- টুইটার পোস্ট শান্তিতে থাকুক। কেউ মারা গেলে সাধারণত আত্মার শান্তি কামনা করা হয় এই প্রার্থনার মাধ্যমে। এসব গ্রাহকের ধারণা, নতুন ফিচারটির কারণে মাইক্রোব্লগিং সাইটটি অন্যান্য সামাজিক মাধ্যমের মতোই হয়ে যাবে।

টুইটারের পণ্য প্রধান কেইভন বেইকপর বলেন, নতুন ফিচারটি গ্রাহককে এমন চিন্তাগুলো পোস্ট করতে সহায়তা করবে, যে চিন্তাগুলো হয়তো তিনি প্রকাশ্যে শেয়ার করতে অস্বস্তিবোধ করছেন।

সাত অংশের এক টুইটার পোস্টে বেইপর বলেন, “আমরা আশা করছি গ্রাহকের অস্থায়ী চিন্তাগুলো শেয়ার করতে সহায়তা করবে ফ্লিটস, যা হয়তো তিনি টুইট করতে চাচ্ছিলেন না।”

গ্রাহকের প্রোফাইল ছবিতে ক্লিক করলেই এই টুইটগুলো দেখানো হবে। এই টুইট বার্তাগুলোতে জবাব দিতে, লাইক বা প্রকাশ্যে মন্তব্য মন্তব্য করা যাবে না বলেও জানানো হয়েছে।

ফ্লিটস নামের এই ফিচারটি ফেইসবুক এবং ইনস্টাগ্রামের স্টোরিজ ফিচারের মতো এটি স্বীকার করেছে বেইপরও। তিনি বলেন, “ইচ্ছাকৃতভাবেই এই সংস্করণে কিছু পরিবর্তন এনেছে টুইটার।”

ফিচারটি কবে নাগাদ বিশ্বের সব গ্রাহকের জন্য উন্মুক্ত করা হবে তা নির্দিষ্ট করে জানায়নি টুইটার।