করোনাভাইরাস প্রভাবে টেসলায় ধীর গতির চিপ

করোনাভাইরাসের কারণে সরবরাহ চেইনে প্রভাব পড়ায় গাড়িতে ধীর গতির প্রসেসর ইনস্টল করা হচ্ছে বলে জানিয়েছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2020, 11:33 AM
Updated : 6 March 2020, 11:33 AM

চীনে মডেল ৩ ব্যবহারকারী অনেক গ্রাহক প্রতিষ্ঠানের কাছে অভিযোগ করেছেন যে, গাড়ির কম্পিউটারে পুরানো চিপ ব্যবহার করা হয়েছে-- খবর বিবিসি’র।

টেসলার পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, সরবরাহ চেইন স্বাভাবিক হলে এই গাড়িরগুলোর হার্ডওয়্যার বিনামূল্যে আপগ্রেড করে দেওয়া হবে। গ্রাহক যে চিপটি নিয়ে অভিযোগ করেছেন তা গাড়ির অটোপাইলট ব্যবস্থায় ব্যবহৃত হয়।

অটোপাইলট মূলত চালকের জন্য সহায়ক একটি আধাস্বয়ংক্রিয় ব্যবস্থা। লেইন পরিবর্তন এবং গতির সামঞ্জস্য রাখতে সহায়তা করে ব্যবস্থাটি।

চীনের টেসলা মডেল ৩ মালিকদের গাড়িতে ৩.০ সংস্করণের প্রসেসর পাওয়ার কথা। করোনাভাইরাসের কারণে গাড়িতে দেওয়া হয়েছে ২.৫ সংস্করণের প্রসেসর।

গত বছরের এপ্রিল থেকে নতুন সব টেসলা গাড়িতে ৩.০ প্রসেসর দিয়ে আসছে প্রতিষ্ঠানটি। ২.৫ সংস্করণের চেয়ে ২১ গুণ দ্রুতগতিতে ইমেইজ প্রসেসিং করতে পারে নতুন প্রসেসর।

৭ জানুয়ারি প্রথমবার চীনে বানানো মডেল ৩ গ্রাহকের কাছে সরবরাহ করে টেসলা।

করোনাভাইরাসের কারণে জানুয়ারি মাসের শেষ দিকে সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয় শাংহাইয়ের টেসলা কারখানা। ২০ ফেব্রুয়ারি এটি পুনরায় চালু করা হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।