বাংলায়ও ওয়েবপেইজ পড়ে শোনাবে গুগল অ্যাসিস্টেন্ট

গ্রাহকের জন্য ওয়েবপেইজের কনটেন্ট পাঠ করে শোনাবে গুগল অ্যাসিস্টেন্ট, বুধবার বিশ্বজুড়ে নতুন এই ফিচারটি উন্মুক্ত করেছে গুগল। মোট ৪২ ভাষায় কনটেন্ট পড়তে পাড়বে গুগলের এআই অ্যাসিস্টেন্ট। এর মধ্যে বাংলা ভাষাও রয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2020, 07:04 AM
Updated : 6 March 2020, 07:04 AM

গত বছর জানুয়ারিতে অনুষ্ঠিত সিইএস-এ নতুন এই ফিচারটির ডেমো দেখিয়েছে সার্চ ইঞ্জিন জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি। এবার সব গ্রাহকের জন্য ফিচারটি উন্মুক্ত করা হয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ।

যেসব ভাষার জন্য এই সুবিধাটি আনা হয়েছে, তাতে উপমহাদেশের ভাষাগুলোর মধ্যে রয়েছে- বাংলা, গুজরাটি, হিন্দি, কানাড়া, মালায়লাম, মারাঠি, নেপালি, সিংহলি, তামিল, তেলেগু এবং উর্দু।

ফিচারটির মাধ্যমে পর্দার লেখাগুলো শুনতে গুগল অ্যাসিস্টেন্টকে কমাণ্ড দিতে হবে, “হেই গুগল, এটি পড়ো” বা “হেই গুগল এই পাতাটি পড়ো।” অ্যাসিস্টেন্ট যে লেখাগুলো পড়ছে সেগুলো হাইলাইট করা হবে যাতে গ্রাহকে এটি অনুসরণ করতে পারেন। লেখার অন্য অংশে যেতে চাইলে পর্দায় ট্যাপ করলে অ্যাসিস্টেন্ট ওই অংশটি পড়ে শোনাবে।

গ্রাহক যদি আরও দ্রুত লেখা পরে অভ্যস্ত হয়ে থাকেন তবে, গুগল অ্যাসিস্টেন্টের পাঠের গতি কম বেশি করে নেওয়া যাবে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এখন ৪২টি ভাষায় পর্দার লেখাগুলো লাইভ অনুবাদ করে পড়ে শোনাতে পারবে গুগল অ্যাসিস্টেন্ট। ছোট পর্দার লেখা পড়তে সমস্যা হয় এমন গ্রাহকরা এই ফিচারটিতে উপকৃত হবেন বলেই ধারণা করা হচ্ছে।

এখন কেবল অ্যান্ড্রয়েড ফোনের জন্যই ফিচারটি আনা হয়েছে।