সিআইএ’র হ্যাকিং প্রচেষ্টার ‘স্পষ্ট ব্যাখ্যা’ চায় চীন

১১ বছর ধরে চীনকে হ্যাকিংয়ের লক্ষ্য বানিয়েছে সিআইএ, মার্কিন গোয়েন্দা সংস্থাটির বিরুদ্ধে এমন অভিযোগের ‘স্পষ্ট ব্যাখ্যা’ যুক্তরাষ্ট্রের কাছে জানতে চেয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2020, 08:58 AM
Updated : 5 March 2020, 08:58 AM

সিআইএ’র বিরুদ্ধে হ্যাকিংয়ের এই অভিযোগ এনেছে বেইজিংভিত্তিক সুপরিচিত সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান কিহো।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দাবি করা হয়েছে, সিআইএ এয়ারলাইন্স, জ্বালানী কোম্পানি এবং সরকারি সংস্থাগুলোকে লক্ষ্য বানিয়েছে ম্যালওয়্যারে এমন প্রমাণ মিলেছে-- খবর বিবিসি’র।

কিহো জানিয়েছে তারা ম্যালওয়্যার কোড বিশ্লেষণ করে দেখেছে। তিন বছর আগে সিআইএ’র যে হ্যাকিং টুল প্রকাশ পেয়েছে বলে অভিযোগ রয়েছে তার সঙ্গে এই কোডের তথ্যে মিল পাওয়া গেছে বলে প্রতিষ্ঠানটির দাবি।

সিআইএ’র হ্যাকিং লক্ষ্যে আরও ছিলো ইন্টারনেট প্রতিষ্ঠান, গবেষণা প্রতিষ্ঠান এবং শক্তি উৎপাদক প্রতিষ্ঠান।

কিহো’র পক্ষ থেকে আরও বলা হয়, “আমরা ধারণা করছি ১১ বছর ধরে সাইবার হামলা চালানো হচ্ছে। সিআইএ হয়তো ইতোমধ্যে চীনের সবচেয়ে গোপন ব্যবসায়িক তথ্য হাতিয়ে নিয়েছে, পাশাপাশি বিশ্বের আরও অনেক দেশের।”

নতুন প্রতিবেদন থেকে ধারণা করা হচ্ছে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং সিআইএ-কে পাল্টা জবাব দিতে চায় চীনা প্রতিষ্ঠানগুলো।

বলা হচ্ছে, এক্ষেত্রে প্রতিষ্ঠানগুলোর কাজ অনেকটা সহজ হয়ে যাবে কারণ সংবেদনশীল কিছু হ্যাকিং টুলের নিয়ন্ত্রণ হারিয়েছে সিআইএ। অনলাইনে ফাঁস হয়েছে এই টুলগুলো।

টুলগুলো ফাঁস হওয়ার কারণে অন্যান্যরাও শনাক্ত করতে পারছে যে এগুলো ব্যবহার করেছে সিআইএ বা মার্কিন যুক্তরাষ্ট্রকে দোষ দিতে এগুলো ভুলভাবে ব্যবহার করছে অন্যান্য ব্যক্তি।

যেকোনো ধরনের হ্যাকিং কার্যক্রমের স্পষ্ট ব্যাখা দিতে যুক্তরাষ্ট্রের কাছে আহ্বান জানিয়েছে চীন, পাশাপাশি একটি শান্তিপূর্ণ এবং নিরাপদ সাইবারস্পেস তৈরির আশা প্রকাশ করেছে এশিয় এই পরাশক্তি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক