করোনাভাইরাস: বাসা থেকে কাজ করতে বলছে টুইটার ও অন্যান্যরা

করোনাভাইরাসের কারণে সব কর্মীকে বাসা থেকে কাজ করতে বলছে টুইটার। সোমবার এক বিবৃতির মাধ্যমে বিষয়টি সম্পর্কে জানিয়েছে যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিসকোভিত্তিক প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2020, 06:29 AM
Updated : 3 March 2020, 06:46 AM

“আমরা বিশ্বব্যাপী আমাদের সব কর্মীকে বাসা থেকে কাজ করার ব্যাপারে দৃঢ়ভাবে বলছি, যদি তাদের পক্ষে সম্ভব হয়।” – ওই বিবৃতিতে বলেছে টুইটার। এভাবে করোনাভাইরাসের ছড়িয়ে পড়া কিছুটা হলেও ঠেকানো সম্ভব হবে বলে আশা করছে প্রতিষ্ঠানটি। -- খবর মার্কেটওয়াচের।

“আমাদের জন্য- আমাদের চারপাশের মানুষের জন্য কোভিড-১৯ করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি কমিয়ে আনাই আমাদের মূল লক্ষ্য।” - বিবৃতিতে উল্লেখ করেছে টুইটার।

হংকং, জাপান এবং দক্ষিণ কোরিয়ার টুইটার কর্মীদের বাসা থেকেই কাজ করতে হবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে মার্কেটওয়াচ।

রোববারেই প্রাতিষ্ঠানিক সব ‘নন-ক্রিটিকাল’ সফর ও আয়োজন বাতিল করেছে টুইটার। প্রতিষ্ঠানটির প্রধান জ্যাক ডরসি’র টেক্সাসে ‘সাউথ বাই সাউথওয়েস্ট’ সম্মেলনে যোগ দেওয়ার কথা ছিল, বাতিল করা হয়েছে ওই সফর। সম্মেলনটি থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে ফেইসবুকও।

টুইটারের সঙ্গে সুর মিলিয়েছে স্কয়ার-ও। সোমবার জ্যাক ডরসির নেতৃত্বাধীন ওই প্রতিষ্ঠানটিও নিজ কর্মীদের বাসা থেকে কাজ করার “জোরালো আহবান” জানিয়েছে। -- খবর মার্কিন সাময়িকী ফোর্বসের।

এদিকে, আয়ারল্যান্ডের ডাবলিনে অবস্থিত গুগল ইউরোপিয়ান প্রধান কার্যালয়ের প্রায় আট হাজারের অধিকাংশ কর্মীকেই বাসা থেকে কাজ করার নির্দেশ দিয়েছে গুগল। সম্প্রতি এক কর্মী অসুস্থ হয়ে পড়ার পর মঙ্গলবার এ সম্পর্কিত নির্দেশনাটি জারি করেছে প্রতিষ্ঠানটি। -- খবর বিজনেস ইনসাইডারের।

এ বিষয়ে এক গুগল মুখপাত্র বলেন, “আমরা কর্মীদের স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপত্তার জন্য সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করে চলেছি, মেডিকেল বিশেষজ্ঞদের পরামর্শ মেনে এবং প্রচেষ্টার অংশ হিসেবে আমাদের ডাবলিন টিমকে আগামীকাল থেকে বাসা থেকে কাজ করার কথা বলেছি।”

শুধু গুগল, ‍টুইটার, স্কয়ার নয়। ডিজিটাল কারেন্সি এক্সচেঞ্জ প্রতিষ্ঠান কয়েনবেইজ-ও নিজ কর্মীদের বাসা থেকে কাজ করার ব্যাপারে বলেছে বলে উল্লেখ করা হয়েছে বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে।

তবে, বিপাকে পড়েছেন মাইক্রোসফট কর্মীরা। বেশ কিছু মাইক্রোসফট কর্মী আক্ষেপ করেছেন, মাইক্রোসফট নিজ কর্মীদের নিরাপত্তা ও সংক্রমণ সুরক্ষায় যথাযথ ব্যবস্থা নিচ্ছে না। বিষয়টি বিজনেস ইনসাইডারের সোমবারের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, গত বছরের শেষ দিনে উহানে প্রথম সংক্রমণ শনাক্ত হওয়ার পর থেকে করোনাভাইরাস অ্যান্টার্কটিকা মহাদেশ ছাড়া সব মহাদেশে ছড়িয়ে পড়েছে। ভাইরাসটিতে সোমবার পর্যন্ত ৩ হাজার ১০০ জনেরও বেশি লোকের মৃত্যু হয়েছে এবং ৭০টি দেশে মোট আক্রান্তের সংখ্যা ৯০ হাজার ছাড়িয়ে গেছে।