করোনাভাইরাস: টিকটকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনাভাইরাস সম্পর্কিত ভুল তথ্য ছড়িয়ে পড়া ঠেকাতে টিকটকে অ্যাকাউন্ট খুলেছে ‘ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন’ (ডব্লিইউএইচও)। অ্যাকাউন্টটি থেকে এরই মধ্যে নিজেদের প্রথম দুটি ভিডিও প্রকাশ করেছে সংস্থাটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2020, 02:43 PM
Updated : 1 March 2020, 02:44 PM

প্রথম দুটি টিকটক ভিডিওতেই কীভাবে ভাইরাস থেকে নিজেকে এবং অন্যকে নিরাপদ রাখতে হবে, সে বিষয়ে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ওই ভিডিওগুলোতে সংস্থাটি জানিয়েছে, উপসর্গ দেখা না দিলে ‘মাস্ক’ ব্যবহারের কোনো প্রয়োজন নেই। -- খবর প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের।

প্রতিদিন কিন্তু অসংখ্য দর্শক টিকটক ভিডিও দেখে থাকেন। বিষয়টির সুযোগে অনেক টিকটক ব্যবহারকারীই করোনাভাইরাস সম্পর্কিত ভুল তথ্য ছড়াচ্ছেন। অনেকে আবার নিজেকে করোনাভাইরাস আক্রান্ত বলে দাবি করছেন। সবমলিয়ে ছড়াচ্ছে আতংক। এবার ওই আতংক কমাতেই মাঠে নেমেছে সংস্থাটি।      

এনগ্যাজেট উল্লেখ করেছে, দর্শকরা যাতে দেখে মজা পান, সেভাবেই তৈরি করা হয়েছে টিকটক ভিডিও দুটিকে। ভিডিও’র ধরন থেকে হিসেব করলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওই ভিডিও দুটির সঙ্গে টিকটকে প্রচলিত নাচের টিউটোরিয়াল বা অন্যান্য রাজনৈতিক ধারভাষ্য সংশ্লিষ্ট ক্লিপের সঙ্গে কোনো মিল নেই।

সবমিলিয়ে প্রাথমিক ভিডিও এরই মধ্যে দেখা হয়েছে ৬৫ লাখ বার। আর দ্বিতীয়টি দেখা হয়েছে দুই লাখ ৫২ হাজার বার।

এদিকে, প্রযুক্তিবিষয়ক সাইট গিজমোডো উল্লেখ করেছে, ভুল তথ্যের সঙ্গে লড়াইয়ে টিকটক প্ল্যাটফর্মে অ্যাকাউন্ট খোলার দলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রথম নয়। এ লক্ষ্যে বেশ আগেই টিকটকে অ্যাকাউন্ট খুলেছে রেড ক্রস এবং ইউনিসেফ।