হালকা প্রকৌশল খাতে বিডা, এটুআই, বিমা’র জোট

হালকা প্রকৌশল খাতে গবেষণা ও উন্নয়নে একত্রে কাজ করবে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) এবং বাংলাদেশ অটোমোবাইলস অ্যাসেম্বলার্স অ্যান্ড ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বামা)।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2020, 01:11 PM
Updated : 1 March 2020, 01:11 PM

শনিবার ২৯ ফেব্রুয়ারি এ লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে প্রতিষ্ঠান তিনটি।

সমঝোতা স্মারকের আওতায় হালকা প্রকৌশল খাতে সংযোগ স্থাপন, সাব সেক্টরগুলোতে নির্দিষ্ট পণ্য শনাক্তকরণ, বিভিন্ন উদ্যোগ ও সফলতার বিষয়গুলো পর্যালোচনা, বাজার চাহিদা বিশ্লেষণ, বর্তমান সেক্টরের সক্ষমতা বিশ্লেষণ, বিনিয়োগ ক্ষেত্র নির্দিষ্টকরণ এবং এ খাতের বিকাশে প্রাসঙ্গিক অঞ্চল চিহ্নিত করার কার্যক্রম নেওয়া হবে বলে উল্লেখ করা হয়েছে এটুআইয়ের সংবাদ বিজ্ঞপ্তিটিতে।

নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকটিতে স্বাক্ষর করেছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের সচিব আবদুল হামিদ, এটুআই-এর ‘পলিসি অ্যাডভাইজর’ আনীর চৌধুরী এবং বামা’র জ্যেষ্ঠ সহ-সভাপতি তাসকিন আহমেদ।

২০২০ সালকে হালকা প্রকৌশল বছর হিসেবে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আওতায় সাইকেল, মোটর সাইকেল, অটোমোবাইল, অটো যন্ত্রাংশ, বৈদ্যুতিক দ্রব্যদি, সোলার ফটো-ভল্টিং মডিউল, ব্যাটারি এবং খেলনা উৎপাদনের পরামর্শ দিয়েছেন। এই খাতের বিভিন্ন পণ্য দেশীয় প্রযুক্তিতে উৎপাদন ও রপ্তানি করে আরও বৈদেশিক মুদ্রা অর্জনের লক্ষ্যে বিশেষ মনোযোগ দেওয়ার জন্যও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দিয়েছেন।

এরই ধারাবাহিকতায় এই খাতে বিডা’র তত্ত্বাবধানে এবং এটুআই-এর ইনোভেশন ল্যাব (আইল্যাব) এর কারিগরি সহযোগিতায় বামা যৌথ সমন্বয়ের মাধ্যমে লাইট ইঞ্জিনিয়ারিং নিয়ে কাজ শুরু করা উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে এটুআইয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে।