করোনাভাইরাসে আক্রান্ত গুগল কর্মী

শনিবার নভেল করোনাভাইরাস ধরা পড়েছে সুইজারল্যান্ডের এক গুগল কর্মীর শরীরে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2020, 07:49 AM
Updated : 1 March 2020, 07:49 AM

করোনাভাইরাসের লক্ষণ দেখা দেওয়ার আগে স্বল্প সময়ের জন্য ওই কর্মী সুইজারল্যান্ডে গুগলের জুরিখ কার্যালয়ে ছিলেন বলে প্রতিবেদনে জানিয়েছে আইএএনএস।

এক বিবৃতিতে গুগলের মুখপাত্র বলেন, “আমরা নিশ্চিত করে বলতে পারি, জুরিখ কার্যালয়ের আমাদের এক কর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। লক্ষণ দেখা দেওয়ার আগে স্বল্প সময়ের জন্য তিনি জুরিখ কার্যালয়ে ছিলেন।”

“জনস্বাস্থ্য কর্মকর্তাদের পরামর্শ অনুযায়ী আমরা সতর্কতামূলক সব ব্যবস্থা নিয়েছি এবং নিতে থাকবো, কারণ সকলের স্বাস্থ্য এবং নিরাপত্তাই আমাদের প্রাধান্য।”

জুরিখ কার্যালয় বন্ধ করা হয়নি বলে জানিয়েছে গুগল। তবে ইরান, ইতালি এবং চীনে কর্মীদের যাতায়াত সীমিত করেছে প্রতিষ্ঠানটি। মার্চ মাস থেকে জাপান এবং দক্ষিণ কোরিয়াতেও কর্মীদের যাতায়াত সীমিত করা হতে পারে। এই দেশগুলোতে কর্মীদের যাতায়াত সীমিত করেছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজনও।

করোনাভাইরাস আতঙ্কে ইতোমধ্যেই এপ্রিলে অনুষ্ঠিতব্য ‘গুগল নিউজ ইনিশিয়েটিভ’ সামিট বাতিল করেছে প্রতিষ্ঠানটি। মে মাসের এফ৮ ডেভেলপার সম্মেলনও বাতিল করেছে ফেইসবুক।

গুগলের এক বিবৃতিতে বলা হয়, “গুগল নিউজ ইনিশিয়েটিভ সামিট বাতিল করতে হচ্ছে বলে আমরা দুঃখিত, কিন্তু অতিথিদের সুস্থতাই আমাদের প্রথম প্রাধান্য।”

চীনের হুবেই প্রদেশ থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসটিতে এ পর্যন্ত বিশ্বব্যাপী ২ হাজার ৯০০ জনেরও বেশি লোকের মৃত্যু হয়েছে। মৃতদের অধিকাংশই চীনের নাগরিক।

অ্যান্টার্কটিকা ছাড়া বিশ্বের সব মহাদেশে ছড়িয়ে পড়া প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা ৮৫ হাজার ছাড়িয়ে গেছে।

পরিস্থিতি মোকাবেলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) শুক্রবার করোনাভাইরাস নিয়ে বিশ্বজুড়ে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে।