করোনাভাইরাসে বাতিল ফেইসবুকের ডেভেলপার সম্মেলন

নভেল করোনাভাইরাস আতঙ্কে বৃহস্পতিবার বাতিল ঘোষণা করা হয়েছে ফেইসবুকের বার্ষিক এফ৮ ডেভেলপার সম্মেলন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2020, 09:20 AM
Updated : 28 Feb 2020, 09:20 AM

মার্কিন যুক্তরাষ্ট্রের স্যান হোসে ম্যাকএনরি কনভেনশন সেন্টারে ৫ এবং ৬ মে অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো সম্মেলনটি। ফেইসবুকের সবচেয়ে বড় বার্ষিক ডেভেলপার সম্মেলন এফ৮। গত বছরের সম্মলনে বিশ্বের পাঁচ হাজারের বেশি ডেভেলপার, উদ্ভাবক এবং উদ্যোক্তা অংশ নিয়েছেন।

ফেইসবুকের ডেভেলপার প্ল্যাটফর্ম এবং প্রোগ্রামের পরিচালক কনটানটিনোস পাপামিলটিয়াডিস এক বিবৃতিতে বলেন, “এই ঘোষণা দেওয়াটা অত্যন্ত কঠিন, এফ৮ ফেইসবুকের জন্য খুব গুরুত্বপূর্ণ একটি ইভেন্ট এবং বিশ্বের বিভিন্ন প্রান্তের আপনাদের সবার সঙ্গে উদযাপনের আমাদের কাছে সবচেয়ে পছন্দের উপায়। কিন্তু আমাদের ডেভেলপার, কর্মী এবং যারা এফ৮-এ সহায়তা করে সবার স্বাস্থ্য ও নিরাপত্তার বিষয়টিকেও প্রাধান্য দিতে দিতে হবে।” বলা হয়েছে প্রযুক্তি সাইট সিনেটের প্রতিবেদনে।

এর আগে স্পেনের বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস বাতিল করার ঘোষণা এসেছিল। এবার সম্মেলন বাতিলের সিদ্ধান্তের কথা জানালো এই সোশাল মিডিয়া জায়ান্ট।

করোনাভাইরাসের শঙ্কায় বাতিল করা হয়েছে অন্যান্য আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ ইভেন্ট। ফেইসবুকের প্রচারণা সামিট এবং আরএসএ কনফারেন্সও রয়েছে এর মধ্যে। গেইম ডেভেলপার্স কনফারেন্স ছেড়েছে ফেইসবুক, সনি এবং মাইক্রোসফট।

ভাইরাসের কারণে জাপানের টোকিওতে অনুষ্ঠিতব্য ২০২০ অলিম্পিক গেইমসও বাতিল করা হতে পারে বলে শঙ্কায় রয়েছে আইওসি।

বৃহস্পতিবার পর্যন্ত চীনসহ প্রায় অর্ধশত দেশে করোনাভাইরাস আক্রান্তের খোঁজ মিলেছে। বিশ্বে মৃতের সংখ্যা পৌঁছেছে দুই হাজার ৮৫৮ জনে।