করোনাভাইরাস: ভুয়া বিজ্ঞাপন বন্ধে মাঠে নেমেছে ফেইসবুক

করোনাভাইরাসকে পুঁজি করে ছড়ানো ভুয়া বিজ্ঞাপনের ব্যাপারে কঠোর হচ্ছে ফেইসবুক। করোনাভাইরাস প্রতিষেধকের ব্যাপারে যেসব বিজ্ঞাপনে কথা বলা হয়েছে, বিশেষভাবে সেগুলোকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2020, 04:32 PM
Updated : 26 Feb 2020, 04:32 PM

“করোনাভাইরাসকে লক্ষ্য করে তৈরি হওয়া বিজ্ঞাপন এবং অস্থিরতা তৈরিতে ভূমিকা রাখছে এমন বিজ্ঞাপনগুলো নিষিদ্ধ করার জন্য সম্প্রতি একটি নীতি হাতে নিয়েছি আমরা, এ ধরনের বিজ্ঞাপনে সরবারহ স্বল্পতা বা প্রতিষেধকের কথা বলা হচ্ছে।” – বলেছেন ফেইসবুক মুখপাত্র। -- খবর প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের।

ভ্রান্ত তথ্য ছড়িয়ে পড়া প্রশ্নে বরাবরই বেশ সমালোচনার মুখে রয়েছে ফেইসবুক। মত প্রকাশের স্বাধীনতার দোহাই দিয়ে অনেক বিতর্কিত কনটেন্টকেই নিজ প্রতিষ্ঠানের প্ল্যাটফর্মে ঠাঁই দিয়েছেন ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ। তবে, গুরুতর ইসুতে ফেইসবুকের ব্যবস্থা নেওয়ার নজিরও রয়েছে।

গত বছর টিকা প্রশ্নে ভুল তথ্য ছড়িয়ে পড়া ঠেকাতে মাঠে নেমেছিল ফেইসবুক। ওই সময় ভুল তথ্য ছড়ানো হচ্ছে এমন ফেইসবুক পেইজ ও গ্রুপগুলো র‌্যাংক কমিয়ে দিয়েছিল প্রতিষ্ঠানটি। এ ছাড়াও টিকাদান সম্পর্কিত ভুল তথ্য প্রচার করা হয় এমন বিজ্ঞাপন প্রচার করে না মার্কিন এ সামাজিক যোগাযোগ মাধ্যম।

সাম্প্রতিক পদক্ষেপের বিষয়টি নিয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেননি ফেইসবুক প্রতিনিধিরা।

উল্লেখ্য, চীন থেকে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে ইউরোপ, আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার আরও পাঁচ দেশে; বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা পৌঁছে গেছে ৮১ হাজারের কাছাকাছি। প্রাণঘাতী এ ভাইরাস ইতোমধ্যে মৃত্যু ঘটিয়েছে ২ হাজার ৭৬৩ জনের, যাদের মধ্যে ২ হাজার ৭১৫ জনই মারা গেছেন চীনে।