স্যামসাং নিয়ে এসেছে দ্রুতগতির ডির‌্যাম

অদূর ভবিষ্যতে স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ স্মার্টফোনে দেখা মিলবে আরও দ্রুতগতির ডির‌্যামের। সম্প্রতি নিজেদের নতুন ১৬ গিগাবাইট এলপিডিডিআর৫ মোবাইল ডির‌্যাম চিপের ব্যাপারে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2020, 05:43 PM
Updated : 25 Feb 2020, 05:43 PM

ওই ডির‌্যামটি তৈরি করা হয়েছে দ্বিতীয় প্রজন্মের ১০-ন্যানোমিটার প্রযুক্তিতে। এরই মধ্যে গ্যালাক্সি এস২০ আল্ট্রা ফোনে ডির‌্যামটি ব্যবহার করেছে স্যামসাং। খুব শীঘ্রই অন্যান্য ফোনেও দেখা যাবে ডির‌্যামটিকে। -- খবর প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের।

ডির‌্যামটির বরাতে মেমোরি উন্নত হওয়ার পাশাপাশি স্মার্টফোন আরও দ্রুতগতিরও হবে বলে জানিয়েছে এনগ্যাজেট। পাঁচ হাজার পাঁচশ’ এমবিপিএস গতিতে কাজ করে দেবে ওই ডির‌্যাম। স্যামসাংয়ের দেওয়া তথ্য অনুসারে, গত প্রজন্মের চিপের তুলনায় ২০ শতাংশ শক্তি কম খরচ করবে এটি।

স্যামসাং উল্লেখ করেছে, ৫জি ও কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন ফোনকে বড় মাপের ডেটা সামাল দিতে সহায়তা করবে নতুন ডির‌্যাম। এ ছাড়াও এর ফলে “প্রিমিয়াম স্মার্টফোনে আল্ট্রা-হাই-রেজুলিউশনের’ গ্রাফিক্সে গতিশীল ও প্রতিক্রিয়াশীল গেইম খেলা সম্ভব হবে” বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

তবে, স্যামসাংয়ের নতুন এই প্রযুক্তিটির জন্য বাড়তি অর্থ গুণতে হতে পারে স্মার্টফোন প্রেমীদের। ১৬ গিগাবাইট চিপ সম্পন্ন গ্যালাক্সি এস২০ আল্ট্রা কিনতেই এক হাজার তিনশ’ ৯৯ ডলার খরচ করতে হবে ক্রেতাদের। অনেক কম্পিউটারের দামও এর চেয়ে অনেক কম।