নতুন প্রযুক্তির চার্জার আনছে অ্যাপল, স্যামসাং, হুয়াওয়ে?

নতুন প্রযুক্তির চার্জার নিয়ে আসার পরিকল্পনা করছে অ্যাপল, স্যামসাং, হুয়াওয়ে, শাওমি ও অপ্পোর মতো প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলো। গ্যালিয়াম নাইট্রাইড প্রযুক্তির উপর ভিত্তি করে তৈরি করা হবে পাওয়ার চার্জারগুলো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2020, 05:06 PM
Updated : 22 Feb 2020, 05:06 PM

খবরটি সম্পর্কে প্রথমে জানিয়েছে আইটি হোম। এখনও আনুষ্ঠানিকভাবে বিষয়টি নিশ্চিত করেনি প্রতিষ্ঠানগুলো। ঘটনা সত্যি হলে আরও দ্রুতগতিতে ডিভাইস চার্জ করা সম্ভব হবে ভবিষ্যতে। আকারে ‘জিএএন’ চার্জার অনেকটাই ছোট এবং আরও কার্যকর।  -- খবর প্রযুক্তি সাইট টেকরেডারের।

প্রযুক্তিটির উৎপাদনে খরচ বেশি হয় বলে এখনও বাণিজ্যিক বাজারে ঠিকমতো আসেনি পণ্যটি। তবে, এখন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো চেষ্টা করছে খরচ কমিয়ে ভোক্তাদের হাতে পণ্যগুলো তুলে দিতে। ফলে কনজিউমার ইলেকট্রনিক্স শো ২০২০-এ দেখা মিলেছে অসংখ্য জিএএন ডিভাইসের।

বাজারে কিন্তু বর্তমানে জিএএন প্রযুক্তির চার্জার রয়েছে। শাওমি মি ১০ প্রো ফোনকে এই প্রযুক্তির চার্জারের মাধ্যমে মাত্র ৪৫ মিনিটে পরিপূর্ণভাবে চার্জ করা সম্ভব হয়।

এদিকে, অ্যাপল ও স্যামসাং নতুন এই প্রযুক্তির চার্জারের মাধ্যমে কী করার পরিকল্পনা করছে, সেটা জানার জন্য অপেক্ষা করা ছাড়া উপায় নেই।

হিসেব বলছে, খুব বেশি দিন অপেক্ষা করতে হবে না নতুন প্রযুক্তির চার্জারটির জন্য।