র‍্যানসমওয়্যার হামলায় বন্ধ মার্কিন গ্যাস প্ল্যান্ট

র‍্যানসমওয়্যার হামলার শিকার হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি প্রাকৃতিক গ্যাস সরবরাহকারী প্ল্যান্ট। এ ঘটনায় প্ল্যান্টটি দুই দিনের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) বিভাগ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2020, 12:00 PM
Updated : 20 Feb 2020, 12:00 PM

কোন প্ল্যান্টে এবং কখন এই হামলার ঘটনা ঘটেছে তা নির্দিষ্ট করে জানায়নি ডিএইচএস।

কর্মীদেরকে একটি ভাইরাসযুক্ত লিঙ্ক পাঠানো হয়েছিলো, যা পুরো পাইপলাইন বন্ধ করে দিয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। 

ডিএইচএস-এর বিবৃতিতে বলা হয়, কিছু অংশে এটি এতোটাই গুরুতর ছিলো যে সংস্থাটি এ ধরনের হামলার জন্য প্রস্তুতই ছিলো না।

নিরাপত্তা নিয়ে সতর্ক বার্তায় ঘটনাটির বিস্তারিত উল্লেখ করা হয়েছে। ‘স্পিয়ার-ফিশিং’ নামের এই হামলায় বিভিন্ন ব্যক্তিকে ভুয়া বার্তা পাঠানো হয়, যা দেখে বিশ্বাসযোগ্য মনে হয়। এর মাধ্যমে প্রতিষ্ঠানের আইটি নেটওয়ার্কে ঢুকতে পারে হামলাকারী।

সাধারণত কারখানার কম্পিউটারগুলো যে নেটওয়ার্কে চলে তা কার্যালয়ের আইটি নেটওয়ার্ক থেকে আলাদা করে রাখা হয়। এক্ষেত্রে এমন ব্যবস্থা ছিলো না বলে র‍্যানসমওয়্যারটি ছড়িয়ে পড়েছে বলে জানানো হয়।

এ ধরনের র‍্যানসমওয়্যার হামলায় গ্রাহকের কম্পিউটার লক করে তা আনলক করতে মুক্তিপণ দাবি করে হ্যাকাররা।

সম্প্রতি র‍্যানসমওয়্যার হামলার শিকার হয়েছে মার্কিন বেশ কিছু সংস্থা। স্থানীয় কর্তৃপক্ষ থেকে শুরু করে, হাসপাতাল এবং মেরিটাইম বেইজও এর ভুক্তভোগী।

মার্কিন প্রাকৃতিক গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠানে এ ঘটনায় হামলা চালানো হয়েছে শুধু কার্যালয়কে লক্ষ্য করে। তবে, অন্যান্য অঞ্চলে অবস্থিত প্ল্যান্টগুলোও বন্ধ করতে বাধ্য হয়েছে প্রতিষ্ঠানটি।

ডিএইচএস-এর পক্ষ থেকে বলা হয়, ভুক্তভোগী সংস্থাটি এ ধরনের সাইবার হামলার জন্য প্রস্তুত ছিলো না।

সংস্থাটির পক্ষ থেকে আরও বলা হয়, “জরুরী ব্যবস্থার প্রশিক্ষণও প্রতিষ্ঠানের কর্মীদেরকে সাইবার হামলায় সিদ্ধান্ত নেওয়া শেখাতে ব্যর্থ হয়েছে।”