নেতিবাচক রিভিউদাতাকে খুঁজতে গুগলকে আদালতের নির্দেশ

অস্ট্রেলিয়ান এক ডেন্টাল সার্জনের ব্যাপারে গুগলে নেতিবাচক রিভিউ লিখেছেন অজ্ঞাতনামা এক গুগল ব্যবহারকারী। এখন দেশটির ফেডারেল এক আদালত গুগলকে নির্দেশ দিয়েছে ওই ব্যবহারকারীকে খুঁজে বের করার জন্য।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2020, 08:07 PM
Updated : 14 Feb 2020, 08:07 PM

অস্ট্রেলিয়ান ওই ডেন্টিস্ট হলেন ডক্টর ম্যাথিউ কাববেব। গুগলের কাছে ‘অজ্ঞাতনামা’ ওই ব্যবহারকারীর পরিচয় চেয়েছিলেন তিনি। কিন্তু গুগল তার অনুরোধে সাড়া দেয়নি। কাববেবের অভিযোগ, ওই নেতিবাচক রিভিউয়ের জন্য তার ব্যবসার ক্ষতি হয়েছে। -- খবর প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের।

অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশনের বরাত দিয়ে এনগ্যাজেট প্রতিবেদনে লিখেছে, ওই নেতিবাচক রিভিউয়ে লেখা হয়েছে “খুবই বিশ্রী ও অস্বস্তিকর” প্রক্রিয়াটি থেকে “দূরে থাকুন”, ওটি সম্পূর্ণ “সময় নষ্ট করে”। রিভিউ লেখার কাজে ‘সিবিএসএম ২৩’ নামে একটি আইডি ব্যবহার করা হয়েছে।

গুগল বলছে, “ওই আইডি কোথায় এবং কেন তৈরি করা হয়েছে তা তাদের তদন্ত করে দেখার কোনো কারণ নেই”। কিন্তু অস্ট্রেলিয়ান আদালত বলছেন ভিন্ন কথা। আদালত বলছেন, ডক্টর কাববাবে অবশ্যই মানহানির মামলা করার সুযোগ রাখেন এবং গুগলকে অবশ্যই নাম, ফোন নম্বর, অবস্থানের মেটাডেটা এবং আইপি অ্যাড্রেস দিতে হবে।

ডেন্টাল সার্জন কাববেব-এর আইনজীবি মার্ক স্টানারেভিক আদালতের রায়কে “যুগান্তকারী” আখ্যা দিয়ে বলেছেন, “আপনি যদি আপনার পরিচয় অজ্ঞাতনামা হিসেবে লুকোনোর চেষ্টা করেন, এমনকি ভিপিএন দিয়েও, তাহলেও নানা পথে ও সুযোগে ওই তথ্য পাওয়া সম্ভব হবে। আদালত প্রক্রিয়া এগিয়ে যাচ্ছে।”

অস্ট্রেলিয়ার আইন মোতাবেক, বড় প্রতিষ্ঠান নেতিবাচক রিভিউয়ের কারণে মানহানির কোনো মামলা করতে পারে না। কিন্তু ১০ জনেরও কম কর্মী রয়েছে এমন প্রতিষ্ঠান মামলা করতে পারবে।

এদিকে, চলমান আইনি বিষয়ে মন্তব্য করবে না বলে জানিয়েছে গুগল।