এপ্রিলে বাজারে আসছে নিকনের ডি৬ প্রো ক্যামেরা

পেশাদার আলাকচিত্রীদের জন্য এ বছরের এপ্রিলে বাজারে আসছে নিকনের ডি৬ ক্যামেরাটি। গত বছরের সেপ্টেম্বরে নিজেদের নতুন ওই ক্যামেরা খবর জানিয়েছিল প্রতিষ্ঠানটি। কিন্তু সে সময় স্পেসিফিকেশন সম্পর্কে কিছু জানাতে রাজি হয়নি প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2020, 10:45 AM
Updated : 12 Feb 2020, 10:45 AM

এখন এসে স্পেসিফিকেশন সম্পর্কে অনেক তথ্যই বেরিয়ে এসেছে। প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ মন্তব্য করেছে, ‘স্পিড ফোকাসড’ ডিএসএলআর ঘরানার ক্যামেরাটি অনেক ক্রীড়া আলোকচিত্রীই কাজে লাগাতে চাইবেন। বিশেষ করে গ্রীষ্মের অলিম্পিক গেইমসের ছবি তোলার কাজে ব্যবহৃত হবে ক্যামেরাটি।

ডি৬ ক্যামেরাটিতে রয়েছে ২০.৮ মেগাপিক্সেলের ‘ফুল-ফ্রেম’ সেন্সর। কিন্তু এতে নতুন করে জুড়ে দেওয়া হয়েছে ‘এক্সপিড ৬ প্রসেসর’। প্রসেসরটির মাধ্যমে পূর্ণ রেজুলিউশনে ১৪ ফ্রেম প্রতি সেকেণ্ডে ছবি তোলা যাবে। এ ছাড়াও ৩০ ফ্রেম প্রতি সেকেণ্ডে আট মেগাপিক্সেল ছবি তুলতে পারবে ডি৬। আবার রেজুলিউশনের আশা ছেড়ে দিয়ে ২ মেগাপিক্সেলে ৬০ ফ্রেম প্রতি সেকেণ্ডে-ও ছবি তোলা সম্ভব হবে। ক্যামেরাটিতে আইএসও রাখা হয়েছে ১০০ থেকে ১,০২,৪০০ পর্যন্ত।

ক্যামেরাটির অটোফোকাস নতুন করে সাজিয়েছে নিকন। আগের মডেলের মতো ১৫৩টি অটোফোকাস পয়েন্ট না রেখে, অটোফোকাস পয়েন্ট নামিয়ে নিয়ে আসা হয়েছে ১০৫-এ এবং প্রতিটি পয়েন্টকে ‘নির্বাচন যোগ্য ও ক্রস টাইপ’ করে দেওয়া হয়েছে। নির্মাতা প্রতিষ্ঠানের দাবী, এতে করে অটোফোকাস পয়েন্টের পরিসীমা ঘন হয়েছে ১.৬ গুণ।

একদম মধ্যখানের পয়েন্টটি ৪.৫ ইভি পর্যন্ত নামিয়ে আনা হয়েছে, যেখানে অন্যান্যরা ‘-৪ইভি’তে কাজ করে থাকে বলে জানিয়েছে ভার্জ।

আগ্রহীরা এপ্রিল থেকে ৬৪৯৯ ডলার ৯৫ সেন্টের বিনিময়ে কোনো লেন্স ছাড়া শুধু ক্যামেরা বডিটি কিনতে পারবেন।