বইমেলায় নানা আয়োজন নিয়ে ‘ডিজিটাল তথ্যকেন্দ্র’

এ বছর অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষ্যে বাংলা একাডেমি প্রাঙ্গনে ডিজিটাল বাংলাদেশের নানা ডিজিটাল সেবা নিয়ে রাখা হয়েছে ডিজিটাল তথ্যকেন্দ্র। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং এটুআই-এর উদ্যোগে বাংলা একাডেমি অংশে নজরুল মঞ্চের পাশে স্থাপন করা হয়েছে ডিজিটাল তথ্যকেন্দ্রটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2020, 09:33 AM
Updated : 10 Feb 2020, 12:12 PM

মেলায় আসা বইপ্রেমীরা নিজেই খুঁজে নিতে পারবেন ডিজিটাল তথ্যকেন্দ্রের কিয়স্ক থেকে মেলার স্টল ম্যাপ, নতুন ও পুরাতন বইয়ের তথ্য, প্রকাশনীসহ সব স্টলের তথ্যাদি, বিভিন্ন লেখকের প্রকাশিত বইয়ের নামসহ তালিকা। ২০১১ সাল থেকে প্রতিবছর অমর একুশে গ্রন্থমেলায় ‘ডিজিটাল তথ্যকেন্দ্র’ স্থাপন করে আসছে এটুআই। এবারও তার ব্যতিক্রম হয়নি।

চাইলে দর্শনার্থীরা এসব তথ্য খুব সহজে পেতে পারেন ‘আমার সরকার’ বা ‘মাইগভ’ (MyGov) অ্যাপের মাধ্যমেও। যেকোনো অ্যান্ড্রয়েড মোবাইলের প্লে-স্টোরে গিয়ে ‘মাইগভ’ কিংবা ‘আমার সরকার’ লিখে সার্চ দিয়ে ওই অ্যাপটি ডাউনলোড করা যাচ্ছে। অ্যাপ থেকে অমর একুশে গ্রন্থমেলার ব্যানারে ক্লিক করেও এবারের বইমেলা সম্পর্কে তথ্য পাওয়া যাবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং এর আওতাধীন সকল দপ্তর/সংস্থার বিভিন্ন প্রকাশনীর পাশাপাশি ডিজিটাল বাংলাদেশের কার্যক্রম নিয়ে প্রকাশনাসমূহের প্রদর্শনীর ব্যবস্থা রাখা হয়েছে তথ্যকেন্দ্রটিতে। এ ছাড়া ডিজিটাল বাংলাদেশের উন্নয়ন চিত্র বিভিন্ন অডিও ভিজুয়ালের মাধ্যমে দেখানো হচ্ছে।

“সত্য-মিথ্যা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে” প্রতিপাদ্যকে সামনে নিয়ে কিশোর বাতায়ন ‘কানেক্ট’ এর মাধ্যমে শিক্ষার্থীদের জন্য অনলাইন কুইজে অংশগ্রহণ করার ব্যবস্থা করা হয়েছে এবং বিজয়ীদের জন্য পুরস্কারের ব্যবস্থাও রাখা হয়েছে। এ ছাড়া কানেক্ট-এর ব্র্যান্ড আইকন রিংকি’সহ কিশোর বাতায়নের একটি ‘ফটোবুথ’ রাখা হয়েছে। দর্শনার্থীরা ওই ‘ফটোবুথে’ ছবি তুলে সামাজিক মাধ্যমে হ্যাশট্যাগ ব্যবহার করে ছবি আপলোড করতে পারছেন। ওই হ্যাশট্যাগের হিসেবে মেলা শেষে বিজয়ীদেরকে পুরস্কার দেওয়া হবে।

স্টল থেকে গ্রামীণ ই-কমার্স প্ল্যাটফর্ম ‘একশপ’-এর মাধ্যমে অনলাইনে বই কেনারও ব্যবস্থা রাখা হয়েছে। ই-লার্নিং প্ল্যাটফর্ম ‘মুক্তপাঠ’ এর মাধ্যমেও অনলাইনে ‘ডিজিটাল সিকিউরিটি কোর্স’ সম্পর্কে তথ্য দেওয়া হচ্ছে। মেলায় আগত দর্শনার্থীদের স্টল আঙ্গিনায় বিনামূল্যে ১০ এমবিপিএস গতির ওয়াইফাই ইন্টারনেট ব্যবহারের সুবিধা দেওয়া হচ্ছে।

অমর একুশে গ্রন্থমেলা ২ থেকে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটির দিন ছাড়া প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে। আর ছুটির দিন বেলা ১১টা থেকে রাত ৯টা এবং ২১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত ৮ টা ৩০মিনিট পর্যন্ত খোলা থাকবে।