মেসেঞ্জার কিডজ অ্যাপে নিয়ন্ত্রণ বাড়াচ্ছে ফেইসবুক

১৩ বছরের কম বয়সী শিশুদের মেসেঞ্জার ব্যবহারে বাবা-মায়ের নিয়ন্ত্রণ বাড়াতে নতুন আরও টুল ও ফিচার যোগ করার পরিকল্পনার কথা জানিয়েছে ফেইসবুক। শিশুদের গোপনতা সুরক্ষা বিষয়ে কয়েক মাস ধরে সমালোচনার পর এমন পদক্ষেপ নিলো প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2020, 04:15 PM
Updated : 4 Feb 2020, 04:15 PM

নতুন ফিচারের মাধ্যমে সন্তানের চ্যাটিং হিস্ট্রি দেখতে পারবেন বাবা-মা। এছাড়াও অ্যাপ্লিকেশনটিতে কোন অ্যাকাউন্টগুলো ব্লক বা আনব্লক করা হচ্ছে তাও নজরদারিতে রাখা যাবে বলে প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

ফেইসবুকের পক্ষ থেকে আরও বলা হয়, অ্যাপের ইনবক্সে সম্প্রতি যেসব ছবি এবং ভিডিও আদান প্রদান করা হয়েছে সেগুলোও দেখতে পারবেন বাবা-মা। প্রয়োজনে এগুলো মুছেও ফেলতে পারবেন তারা।

আগের বছর অগাস্টে মেসেঞ্জার কিডজ অ্যাপের একটি ত্রুটির কথা স্বীকার করেছে ফেইসবুক। ওই ত্রুটির কারণে শিশুরা এমন গ্রুপ চ্যাটিংয়ে যোগ দিতে পারছিলেন, যেখানে সব সদস্য বাবা-মায়ের অনুমতিতে গ্রুপে যোগ দেননি।

ফেইসবুকের অ্যাপগুলোতে শিশুদের সুরক্ষা নিয়ে বিভিন্ন দেশের সরকারের সমালোচনার মুখে পড়েছে প্রতিষ্ঠানটি। আগের বছর প্রতিষ্ঠানের মেসেজিং সেবায় এন্ড-টু-এন্ড এনক্রিপশন যোগ করার ঘোষণা আসার পর এই সমালোচনা আরও বেড়েছে।

মজবুত এনক্রিপশনের কারণে শিশু নিপীড়নের প্রমাণ বের করা ব্যাহত হয় এবং অপরাধীদেরকে সুরক্ষা দেওয়া হয় বলে সতর্ক করেছেন আইনপ্রণেতারা।

মেসেঞ্জার কিডজ অ্যাপও এনক্রিপশন পরিকল্পনার আওতায় রয়েছে কিনা তা স্পষ্টভাবে জানায়নি ফেইসবুক।