টুইটারে ‘ডেটা লিক’: ফাঁস গ্রাহকের ফোন নাম্বার

গ্রাহকের অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত বেশ কিছু ফোন নাম্বার হাতিয়ে নেওয়া হয়েছে বলে সোমবার জানিয়েছে টুইটার। এর পেছনে কোনো রাষ্ট্রের হাত থাকতে পারে বলে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2020, 12:08 PM
Updated : 4 Feb 2020, 12:08 PM

মাইক্রোব্লগিং সাইটটির ‘কন্টাকটস আপলোড’ ফিচারে একটি ত্রুটি বের করেছেন এক নিরাপত্তা গবেষক। এরপরই সোমবার এই বিবৃতি দিলো টুইটার।

প্রতিষ্ঠানের গোপনতাবিষয়ক ব্লগে বলা হয়, ফিচারটি ব্যবহার করতে ইরান, ইসরায়েল এবং মালয়েশিয়ার আইপি অ্যাড্রেস থেকে “অনেকগুলো অনুরোধ” এসেছে বলে তারা শনাক্ত করতে পেরেছেন। কিছু “আইপি অ্যাড্রেস রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্ত থাকতে পারে বলেও ধারণা করা হচ্ছে।”-- খবর বার্তাসংস্থা রয়টার্সের।

ঠিক কতো সংখ্যক গ্রাহকের ফোন নাম্বার ফাঁস হয়েছে তা বলেননি টুইটারের এক মুখপাত্র। ক্ষতিগ্রস্থ সব অ্যাকাউন্ট টুইটার এখনও শনাক্ত করতে পারেনি বলে জানিয়েছেন তিনি।

টুইটারের ওই মুখপাত্র আরও বলেন, এর পেছনে ইরানের রাষ্ট্রীয় হস্তক্ষেপ থাকতে পারে এমন ধারণা করা হচ্ছে। কারণ, নেটওয়ার্কটি নিষিদ্ধ হওয়া সত্ত্বেও ইরানের হামলাকারীরা সাইটটিতে বিনা বাধায় অ্যাকসেস পাচ্ছেন।

আগের বছর ২৪ ডিসেম্বর প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চের এক প্রতিবেদনে বলা হয়, ইব্রাহিম বালিক নামের এক নিরাপত্তা গবেষক টুইটারের অ্যান্ড্রয়েড অ্যাপের ত্রুটির কারণে এক কোটি ৭০ লাখ গ্রাহকের অ্যাকাউন্টের সঙ্গে ফোন নাম্বার মেলানো গেছে। এর মধ্যে কিছু উচ্চপদস্থ রাজনীতিবিদ এবং কর্মকর্তাও রয়েছেন।

টুইটারের কন্টাক্টস আপলোড ফিচারের মাধ্যমে গ্রাহকের ফোন নাম্বার বের করেছেন বালিক। ফোন নাম্বার মিলিয়ে ইসরাইয়েলি এক জেষ্ঠ্য রাজনীতিবিদকে শনাক্তও করতে পেরেছে টেকক্রাঞ্চ।

টুইটারের পক্ষ থেকে বলা হয়, তারা ফিচারটি বদলে ফেলেছেন যাতে আর নির্দিষ্ট কোনো অ্যাকাউন্টের নাম বের করা না যায়। টুলটির অপব্যবহার করছে এমন অ্যাকাউন্টগুলোও বাতিল করা হয়েছে।