এবার ফেইসবুক ছাড়লেন লেখক স্টিফেন কিং

ভুল তথ্য ও গোপনতা ঝুঁকি প্রশ্নে উদ্বেগ প্রকাশ করে ফেইসবুক ছেড়েছেন মার্কিন রোমাঞ্চ সাহিত্যিক স্টিফেন কিং। প্ল্যাটফর্মটির রাজনৈতিক বিজ্ঞাপন সম্পর্কিত সিদ্ধান্তেরও সমালোচনা করেছেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2020, 08:30 AM
Updated : 3 Feb 2020, 08:30 AM

শুক্রবার টুইটারে এই লেখক জানান, “আমি ফেইসবুক ছাড়ছি। রাজনৈতিক বিজ্ঞাপনে যে মিথ্যা তথ্যের জোয়ারে সমর্থন দেওয়া হয়েছে, তাতে অস্বস্তি বোধ করছি। ব্যবহারকারীদের গোপনতা সুরক্ষিত করতে তাদের ক্ষমতা কতুটুকু সে বিষয়েও সন্দিহান আমি। চাইলে আমাকে টুইটারে অনুসরণ করতে পারেন।” – খবর প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের।

মার্কিন এই হরর ঔপন্যাসিকের ফেইসবুক অ্যাকাউন্টে অনুসারীর সংখ্যা ছিল ৫৬ লাখ। ওই ফেইসবুক অ্যাকাউন্টটি মুছে দেওয়া হয়েছে বলে উল্লেখ করেছে সিনেট। ভুল তথ্যের কারণে ফেইসবুক ছাড়ার দলে কিং-ই প্রথম নন। এর আগে ফেইসবুক প্ল্যাটফর্ম থেকে ঘোষণা দিয়ে বিদায় নিয়েছিলেন স্টার ওয়ারস তারকা মার্ক হ্যামিল।

শুরু থেকেই নিজেদের প্ল্যাটফর্মে রাজনৈতিক বিজ্ঞাপনে অনুমোদন দিয়ে সমালোচকদের তোপের মুখে রয়েছে ফেইসবুক।  ডেমোক্রেট ও নাগরিক অধিকার দলগুলো ফেইসবুককে ছেড়ে কথা বলেনি। তবে, বরাবরই নিজ অবস্থানে অটল থেকেছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

একাধিকবার ফেইসবুক প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ ও প্রতিষ্ঠানটির অন্য নির্বাহীরা প্রতিষ্ঠানটির রাজনৈতিক বিজ্ঞাপন সম্পর্কিত অবস্থানের পক্ষে কথা বলেছেন। গত বছরের অক্টোবরে জর্জটাউন ইউনিভার্সিটিতে বক্তৃতা রাখার সময় জাকারবার্গ বলেছেন, “প্রযুক্তি প্রতিষ্ঠান শতভাগ সত্যি বলে মনে করে, শুধু সেটাই পোস্ট করা যাবে -আমার মনে হয় না মানুষ এমন একটি বিশ্বে বাস করতে চাইবে।”

ফেইসবুক প্ল্যাটফর্ম থেকে কিং-এর প্রস্থান প্রসঙ্গে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি ফেইসবুক।