প্রতিষ্ঠান ছাড়ছেন ফেইসবুকের প্রকৌশল ভাইস প্রেসিডেন্ট

মঙ্গলবার প্রতিষ্ঠান ছাড়ার ঘোষণা দিয়েছেন ফেইসবুকের প্রকৌশল বিভাগের ভাইস প্রেসিডেন্ট জেই পারিখ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2020, 03:51 PM
Updated : 29 Jan 2020, 03:51 PM

এক ফেইসবুক পোস্টে পারিখ বলেন, “কিছু টকমিষ্টি খবর জানানোর আছে। (আমার জন্য) ফেইসবুক ছাড়ার এটাই সময়, যাতে পরবর্তীতে কী রয়েছে তার অনুসন্ধান করতে পারি।”

লিংকডইন প্রোফাইলের তথ্য অনুযায়ী ২০০৯ সালে ফেইসবুকে যোগ দেন পারিখ।

২০১২ সালে শেয়ার বাজারে নাম লেখানোর সময় প্রতিষ্ঠানের সঙ্গে ছিলেন তিনি। এ ছাড়াও ২০১৬ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় রাশিয়ান হস্তক্ষেপ, ২০১৮ সালের কেমব্রিজ অ্যানালিটিকা তথ্য কেলেঙ্কারিসহ ২০১৯ সালে প্রতিষ্ঠানের বিরুদ্ধে চারটি অ্যান্টিট্রাস্ট মামলার সময়েও পাশে থেকেছেন তিনি।

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়, পারিখের বদলে ফেইসবুকের অবকাঠামো গোছাতে নেতৃত্ব দেবেন ডেভিড মরটেনসন। ২০১১ সালে ফেইসবুকে যোগ দেন তিনি। পারিখের অন্যান্য দায়িত্ব ভাগ করে দেওয়া হবে প্রতিষ্ঠানের কয়েকজন প্রোকৌশল নেতাদের মধ্যে।

ফেইসবুকের ডেটা সেন্টারের কাঠামো তৈরিতে মুখ্য ভূমিকা রয়েছে পারিখের। এই ডেটা সেন্টারের ওপর ভিত্তি করেই প্রতিষ্ঠানের অসংখ্য অ্যাপ এবং সেবা চলে।

পারিখের ফেইসবুক পোস্টের মন্তব্যে প্রতিষ্ঠান প্রধান মার্ক জাকারবার্গ বলেন, “এগারো বছরে আমরা যা কিছু অর্জন করেছি তার অনেক কিছুই হয়তো তোমাকে ছাড়া সম্ভব হতো না। তুমি যখন যোগ দিয়েছিলে তখন মনে হয় আমাদের একটি ডেটা সেন্টারও ছিলো না। আর এখন আমরা আমাদের নকশা শেয়ার করি যাতে অন্যান্যরা এটি অনুসরণ করতে পারে!”