একাধিক অভিযোগ স্বীকার করলেন রাশিয়ান হ্যাকার

গত সপ্তাহে আদালতে দোষ স্বীকার করে নিয়েছেন রাশিয়ান এক সাইবার অপরাধী। আলেক্সেই বার্কভ নামের ওই ব্যক্তি অনলাইন অপরাধ বাজার ও নিজস্ব সাইটে চুরি করা ডেবিট ও ক্রডিট কার্ড ডেটা বিক্রি করতেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2020, 02:29 PM
Updated : 29 Jan 2020, 05:42 AM

ইসরায়েলের তেল আভিভের এক বিমানবন্দরে ২০১৫ সালে গ্রেপ্তার হয়েছিলেন বার্কভ। গ্রেপ্তারের পর যুক্তরাষ্ট্রের মাটিতে যাতে বার্কভকে বিচারের মুখোমুখি না হতে হয়, সেজন্য চেষ্টার ত্রুটি করেনি রাশিয়া। কয়েক বছর ধরে বার্কভকে নিজেদের মাটিতে ফিরিয়ে নিতে চেয়েছে রাশিয়া -- খবর প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের।

বার্কভের কাছে আভ্যন্তরীন অনেক তথ্য থাকতে পারে বলে শঙ্কা ছিল রাশিয়া সরকারের – প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট। তবে, শেষ রক্ষা হয়নি। মার্কিন অ্যাটর্নি অফিসের তথ্যমতে, ২০১৯ সালে এসে বার্কভকে বিচারের মুখোমুখি করার জন্য যুক্তরাষ্ট্রে নিয়ে আসা হয়।

যুক্তরাষ্ট্রে ডিভাইস জালিয়াতি, কম্পিউটারে অনুপ্রবেশ, পরিচিতি চুরি, মানি লন্ডারিং, ইতাদি নানাবিধ অভিযোগে দোষ স্বীকার করে নিয়েছেন বার্কভ। সবমিলিয়ে ১৫ বছর পর্যন্ত জেল হতে পারে তার।

কার্ডপ্ল্যানেট নামের এক সাইটের মাধ্যমে চুরি করা কার্ড ডেটা বিক্রি করতেন বার্কভ। ওই কার্ডগুলোর অধিকাংশই মার্কিন নাগরিকদের। এ ছাড়াও ‘ডিরেক্টকানেকশন’ নামের একটি সাইট চালাতেন তিনি। আমন্ত্রিতরা ছাড়া অন্য কোনো ব্যক্তি ওই সাইটে প্রবেশ করতে পারতেন না। ওই সাইটটিতে উঁচু দরের সাইবার অপরাধীরা ম্যালিশাস সফটওয়্যার, পরিচিতি তথ্য ইত্যাদি চোরাই জিনিসপত্রের বিজ্ঞাপন দিতেন।